জনগণের স্বার্থ রক্ষায় বার্ক এবং ক্যাবকে শক্তিশালী করতে হবে

অধ্যাপক ড. এস এম নাফিস শামস্, ঢাকা বিশ্ববিদ্যালয়

উন্নয়ন করতে হলে বিদ্যুৎ অবধারিত। এখন এই বিদ্যুৎ টা কে দেবে? প্রাইভেট সেক্টর নাকি গভমেন্ট কোম্পানি? পুরোপুরি পরিবেশটার স্বচ্ছতা আমাদের রাখতে হবে। যদি স্বচ্ছতা না রাখা যায় তাহলে কে ক্ষতিগ্রস্ত হবে? ভোক্তামানে জনগণ! স্বচ্ছতা যদি না থাকে তাহলে মূল্য বৃদ্ধি হবে। কারণ এর মাঝে মাঝে মিডল ম্যান বা এরকম পরিস্থিতির সৃষ্টি হবে। দুর্নীতি করার জায়গা তৈরি হবে। তখন এই খরচগুলো উৎপাদনে যোগ হবে। একটি দেশ যখন চলছে তখন এটি একটি সংবিধান এর মাধ্যমে চলছে। সেটার মাধ্যমে দেখা যাচ্ছে সেখানে রাজনীতিবিদ রয়েছেন, আমলাতন্ত্র রয়েছে, বিভাগ রয়েছে, বিচার বিভাগ রয়েছে।

আমাদের যেটা করতে হবে সেটা হল সহবস্থান, সহযোগিতা এবং একসাথে কাজ করার একটা প্রয়াস সৃষ্টি করতে হবে। সর্বোপরি সচেতনতা তৈরি করতে হবে। এই কাজগুলো যদি করতে হয় সেখানে বার্ক এবং ক্যাব এটাকে শক্তিশালী করা ছাড়া জনগণের স্বার্থ রক্ষার আর কোন উপায় নাই।

আমি যদি এখন বলি পুরো দেশটা নষ্ট হয়ে গেছে। যদি বলি পুরো ঝাকার সব আম পচে গেছে। তাহলে তো আর আলোচনার কোনো জায়গা নেই। সেটা আমি বলতে চাই না। আমি পজিটিভ হতে চাই। আমি চাই এটা বলতে আমাদের দেশের রাজনীতিবিদরা প্রচণ্ড পরিশ্রম করছেন। আমাদের দেশে আমলাতন্ত্র যারা জড়িত আছেন তারা রাত দিন পরিশ্রম করছেন । আমাদের দেশের শাসন বিভাগকে যারা রয়েছেন তারা অক্লান্ত পরিশ্রম করছেন এবং বিচার বিভাগে যারা আছেন তারা খুব সুন্দরভাবে দেশটা পরিচালনা করছেন বলেই আমরা সুন্দরভাবে এতগুলো মুহূর্ত এখানে একসাথে কাটাতে পারলাম। এর মধ্যে যারা যারা কতিপয় কিছু মানুষজন এই পরিবেশটা নষ্ট করছে সেটাকে আমাদের খুঁজে বের করতে হবে এবং সেটা কি আমাদের রেগুলেট করতে হবে। সেটা করতে হলে অস্ত্র দরকার এবং সেটা কে করবে? সেটা কনজ্যুমার এসোসিয়েশন বাংলাদেশ এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশ নছাড়া কিন্তু জনগণের যাওয়ার আর কোনো জায়গা নেই।

ব্যবসায়ীদের আমরা যদি দেখি যে, তারা আগে থেকেই নষ্ট হয়ে গেছে। এটাতো বাংলাদেশ এখানে ইস্ট ইন্ডিয়া কিংবা পাকিস্তানি পাকিস্তানি শাসন চলছে না। ব্যবসায়ীরা আমাদের ভেতরেই। সুতরাং আমাদের যেটা করতে হবে ব্যবসায়ীরা সেবা প্রদান করছেন এই জিনিসটা আমাদের বুঝতে হবে আবার ব্যবসায়ীদের বুঝতে হবে যে উনারা সেবা প্রদান করছেন ।ইস্ট ইন্ডিয়া কোম্পানির কিংবা পাকিস্তানি শাসনের আওতায় না। গাড়ি যে চালাচ্ছেন তাকে খুব সাবধানে গাড়ি চালাতে হবে এবং তার লাইসেন্স আছে কিনা ট্রেনিং আছে কিনা সেটা দেখার একটা প্রতিষ্ঠান আছে তাঁকে তা দেখতে হবে। এই জায়গা গুলো যদি নষ্ট হয়ে যায় একজনের কাজের মধ্যে আরেকজন যদি সমঝোতা না রাখে তাহলে আমরা যে মর্মান্তিক ঘটনা গুলো দেখি সেরকম ঘটতে পারে।দেখা যাচ্ছে একটা নষ্ট জিনিস যখন বাজার থেকে নিয়ে আসছি সেটা খাচ্ছেন কে?খাচ্ছেন যে বিক্রেতা সে নিজে কিংবা তার বাসাতে।
সুতরাংআমার মনে হয় এখানে অনেক বিজ্ঞ মানুষ রয়েছেন আমার আসলে বক্তব্য দীর্ঘায়িত করার কোনো সুযোগ নেই। কনজ্যুমার এসোসিয়েশন বাংলাদেশকে আমি ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর পরিবেশনা আজকে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।বারক এর দাঁত যদি না শক্ত হয় তাহলে কিন্তু জনগণের ক্ষতি, তাহলে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষতি, বঙ্গবন্ধুর ক্ষতি, আমাদের একাত্তরের স্বাধীনতার ক্ষতি।