তিন মাসের মধ্যে শেয়ারবাজারে সর্বোচ্চ লেনদেন

ভোক্তাকন্ঠ ডেস্ক: ঈদ পরবর্তী সপ্তাহে চাঙা দেশের শেয়ারবাজার। ফলে বিমা ও বস্ত্র খাতের পাশাপাশি ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৯ মে) উভয় শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী লেনদেন হয়েছে।

আগের দিনের মতো আজও উভয় বাজারে সূচক বেড়েছে। এর মধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২৮ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৪৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

শেয়ারের দাম বাড়ায় বিক্রির প্রবণতা থেকে শেয়ার কেনার প্রবণতায় ফিরছেন বিনিয়োগকারীরা। এতে আজ ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২০৮ কোটি টাকা। যা প্রায় তিন মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন। এর আগের চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ২১৩ কোটি ৬৪ লাখ টাকা।

ডিএসইর তথ্য মতে, সোমবারও বাজারটিতে ৩৮০টি প্রতিষ্ঠানের ২৭ কোটি ৩৯ লাখ ৩৫ হাজার ৭২৯টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ২৪২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭৭টির, আর অপরিবর্তিত রয়েছে ৬১টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৮ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ৬ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে দশমিক ১৪ পয়েন্ট।

সোমবার ডিএসইতে ১২০৮ কোটি ৩১ লাখ ৮৭হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৭২ কোটি ৫৩ লাখ ৬৭ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে ৩০০ কোটি টাকা বেশি।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। এরপর লেনদেন হয় জেএমআই হসপিটালের শেয়ার। তারপর যথাক্রমে রয়েছে আইপিডিসি, ওরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেডের, ইউনিক হোটেল, এসিআই ফরমুলেশন, ইস্টার্ন হাউজিং লিমিটেড এবং বাংলাদেশ শিপিং করপোরেশন লিমিটেড।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৬৩৯ পয়েন্টে।

এ বাজারে ৩০২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯২টির, আর অপরিবর্তিত রয়েছে ৩২টির। এতে ৩১ কোটি ৯৪ লাখ ১৬ হাজার ৭০২ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩১ কোটি ৭৯ লাখ ৬৭ হাজার ৫৪৯ টাকার শেয়ার।