নিউমার্কেটের ব্যবসায়ীরা স্বস্তিতে থাকলেও আশানুরুপ বিক্রিতে শঙ্কা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানীর নিউমার্কেট এলাকার ব্যবসায়ীদের চিন্তার ভাঁজ কমেছে। তারা এখন স্বস্তিতে রয়েছেন। তবে এখন মনে হচ্ছে বিক্রিতে ভাটা পড়েছে। আশানুরূপ বিক্রি করতে পারছেন না।

ঢাকা কলেজ শিক্ষার্থীদের সাথে রক্তক্ষয়ী সংঘর্ষের ফলে ঈদের বেচাকেনা নিয়ে দুঃচিন্তার প্রহর গুনছিলেন নিউমার্কেট ব্যবসায়ীরা। অবশেষে দুঃচিন্তা কেটে স্বস্তিতে দোকানিরা।

শনিবার দুপুরের দিকে নিউমার্কেট, গাউছিয়া মার্কেট, নুর জাহান মার্কেটসহ আশপাশের এলাকায় মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। পুরো এলাকাজুড়ে সরগরম থাকতে দেখা গিয়েছে ক্রেতা ও বিক্রেতাদের। ব্যবসায়ীদের মুখে হাসি ফুটেছে।
তবে চন্দ্রীমা সুপার মার্কেটের দোকান মালিকরা জানান, শিক্ষার্থী ও ব্যবসায়ীদের দ্বন্ধে দুদিন বন্ধ থাকার কারণে। বেচাবিক্রী সেভাবে হচ্ছে না। ক্রেতা সমাগম আগের মতো হচ্ছে না।

রফিক, সুমন ও তওসিফ তিন বন্ধু এসেছেন কেনাকাটা করতে। তারা বলছেন, গত দু-তিন বছর ধরে নিউমার্কেট থেকে মার্কেট করেন নিয়মিত। এবার ঈদে নিউমার্কেট এলাকা থেকে মার্কেট নিয়ে ছিল শঙ্কা। অবশেষে বৃহস্পতিবার থেকে মার্কেট খুলতে শুরু করে। গত দু’দিন মূলত মনের ভয় থেকে আশা হয়নি। কখন কি হয়! কিন্তু এখন মনে হচ্ছে সবকিছু স্বাভাবিক।

সালমা নামে একজন বলেন, মনের ভয় থাকা সত্ত্বেও ছেলে-মেয়েদের জন্য কেনাকাটা করতে এসেছেন। কারণ এখানে চাহিদা অনুযায়ী পোশাক পাওয়া যায়।

আবদুর রহিম বলছেন, এখন আর শঙ্কা নেই। ছাত্রদের সাথে ব্যবসায়ীরা সমঝোতায় এসেছে। তাই ছোট ভাই-বোনদের জন্য কেনাকাটা করতে এসেছি৷

ব্যবসায়ীদের মুখে ফুটেছে হাসির ফুল। সুজন নামে এক ব্যবসায়ী বলছেন, অনেক টেনশন কাজ করতেছিল। এমনিতে দু’বছর করোনার কারণে ব্যাপক ক্ষতি হয়েছে। এ বছর কিছুটা আশা নিয়ে দোকান ভর্তি মালামাল উঠানো হয়েছে। বেচাকেনাও কিছুটা শুরু করলাম। তারমধ্যে হটাৎ ছাত্রদের সাথে কিযে একটা সংঘাত তৈরি হলো!

তিনি আরো বলেন, শুধু আমি না, বাসায় সবাই চিন্তিত হয়ে পরছিলাম। অবশেষে আমাদের মালিক সমিতিসহ বিষয়টা সমোঝোতা করতে পেরেছে। এরপরও ক্রেতাদের নিয়ে শঙ্কায় ছিলাম। কিন্তু না এখন ক্রেতারাও দোকানমুখী হচ্ছে। আলহামদুলিল্লাহ ব্যবসাও ভালো হচ্ছে।

অধিকাংশ ব্যবসায়ীর দাবি, গত দু’দিন ক্রেতাদের ভিড় কম থাকলেও আজ থেকে ধীরে ধীরে বাড়তে শুরু করছে। তাতে মুখে হাসি ফুটেছে অনেকের।

তারা আশা করছেন, আগের চেয়ে ব্যবসা আরো ভালো হবে বলে।

নিউ মাকেট ব্যবসায়ী সমিতির সভাপতি ডা: দেওয়ান আমিনুল ইসলাম শাহীন ভোক্তাকণ্ঠকে জানান, একটা অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে পুনরায় শান্তিতে ফিরছে নিউমার্কেট। এখন কোনো সমস্যা নেই। ক্রেতারা ধীরে ধীরে মার্কেটমুখী হচ্ছেন।

ক্রেতাদের নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে সভাপতি বলেন, সার্বক্ষনিক তদারকিতে রয়েছি আমরা। ব্যবসায়ীদের সতর্কতার সাথে মনিটরিং করতেছি। ক্রেতাদের সাথে যেন কোনোভাবেই ব্যবসায়ীরা খারাপ আচরণ না করে তার জন্য সার্বক্ষণিক মাইকিংয়ের মাধ্যমে সতর্ক করছি।

এছাড়াও তিনি বলেন, আমাদের ফেসবুক পেজ থেকে শুরু করে সকল সমাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও আমরা ক্রেতাদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করে মার্কেটে স্বাগত জানাচ্ছি।

এই সময় মার্কেটের সার্বিক বিষয়ের তদারকিতে নিউমার্কেট থানার আওতাধীন পুলিশ, সার্জেন্ট ও মার্কেটের নিরাপত্তা রক্ষীদের সতর্ক অবস্থান লক্ষ্য করা গিয়েছে।