নিম্ন আয়ের মানুষের ঋণ তুলতে লাগবে না জামানত

অনলাইন ডেস্ক: নিম্ন আয়ের পেশাজীবী, কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ নিতে পারবে কোন জামানত ছাড়াই। গতকাল রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্ন্যান্স ইনোভেশন ইউনিট থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

নিম্ন আয়ের এসব মানুষের জন্য সরকার ইতোমধ্যে ৩ হাজার কোটি টাকার ঋণ কর্মসূচি নিয়েছে। নিম্ন আয়ের মানুষেরা এসব ঋণ কোন জামানত ছাড়াই তুলতে পারবে। এছাড়া প্রয়োজনে বাড়ান হবে এই তহবিলের পরিমাণ।

গভর্ন্যান্স ইনোভেশন ইউনিটের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ড বাধাগ্রস্ত হচ্ছে। নিম্ন আয়ের ক্ষতিগ্রস্ত মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ড চলমান রাখা এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিতকল্পে বাংলাদেশ ব্যাংক কর্তৃক পুনঃ অর্থায়ন স্কিম গঠন করা হয়েছে। এই স্কিমে তহবিলের পরিমাণ ৩ হাজার কোটি টাকা। তবে প্রয়োজনের নিরিখে বাংলাদেশ ব্যাংক তহবিলের পরিমাণ বৃদ্ধি করতে পারবে।

এই বিনিয়োগটি নিরাপদ হবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, কৃষক, ক্ষুদ্র বিনিয়োগকারীদের ঋণ দেবে এনজিওগুলো। এই ঋণে নারীরা বিশেষ সুবিধা পাবেন। ঋণের মেয়াদ চলাকালে ঋণগ্রহীতার কোনো সমস্যার ক্ষেত্রে এই নীতিমালায় বিমার ব্যবস্থা রাখা হয়েছে। তবে যাদের ঋণখেলাপি আছে, তাঁরা এ ঋণ পাবেন না।