পুঁজিবাজারে ২ হাজার কোটি টাকা কমেছে বিনিয়োগকারীদের

ভোক্তাকন্ঠ ডেস্ক:

তিনদিন পতন আর দুদিন সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় জানুয়ারি মাসের চতুর্থ সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। বিদায়ী এ সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম, সূচক ও লেনদেন কমেছে। তাতে নতুন করে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের পুঁজি (অর্থাৎ বাজার মূলধন) কমেছে ২ হাজার ৩৩২ কোটি টাকা। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনেও একই অবস্থা দেখা গেছে।

ডিএসইর তথ্য মতে, সপ্তাহজুড়ে (২৩-২৭ জানুয়ারি) ডিএসইতে লেনদেন হওয়া ৩৯২ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ২৬৮টির, আর অপরিবর্তিত রয়েছে ২১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর লেনদেন হয়নি চারটি প্রতিষ্ঠানের শেয়ার।

বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৮ দশমিক ৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৭ হাজার ৭২ দশমিক ৫৫ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ দশমিক ৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৪৯৯ দশমিক ৯৭ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৩৩ দশমিক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৬০২ পয়েন্টে।

তিনটি সূচকই কমায় বিনিয়োগকারীদের বাজার মূলধন কমেছে ২ হাজার ৩৩২ কোটি ২৭ লাখ ৩৯ হাজার ৮৭৭ টাকা। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৩ জানুয়ারি) লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৬৫ হাজার ২৩৫ কোটি ২৩ লাখ ৫৪ হাজার ১১ টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৬২ হাজার ৯০২ কোটি ৯৬ লাখ ১৪ হাজার ১৩৪ টাকা।

পুঁজির পাশাপাশি বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ২ হাজার ৯৩ কোটি ৯০ লাখ ৩৭ হাজার ১২৫ টাকা। গত সপ্তাহে লেনদেন হয়েছে ৬ হাজার ১৪৯ কোটি ২৮ লাখ ৭৮ হাজার ৯২০ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮ হাজার ২৪৩ কোটি ১৯ লাখ ২৫ হাজার ১৩৫ টাকা। অর্থাৎ ২৫ শতাংশ লেনদেন কমেছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ২৩৫টির, আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির।

তাতে এ বাজারের সার্বিক সূচক সিএএসপিআই ২৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৮৬ পয়েন্টে। সিএসইতে বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ১২০ কোটি ৫১ লাখ ৫৯ হাজার ৯৭১ টাকার। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৩০ কোটি ২ লাখ ৮৯ হাজার ৭৩৫ টাকার।