বর্তমান দুর্যোগে বাজেট তৈরির পরিস্থিতি নেই: ড. দেবপ্রিয় ভট্টাচার্য

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের কারণে দেশে সৃষ্ট দুর্যোগে জাতীয় বাটেজ তৈরি করার মতো পরিস্থিতি নেই বলে মন্তব্য করেছেন এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম’র আহ্বায়ক এবং সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। কোভিড-১৯ মোকাবিলায় বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানসমূহের তৎপরতার কার্যকারিতা বৃদ্ধিতে সরকারের প্রতি সুপারিশ শীর্ষ এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশের অনেক স্থানেই চলছে লকডাউন। সরকারি-বেসরকারি সবধরনের অফিস আদালত বন্ধ করে সবাইকে বাসায় থাকতে বলা হচ্ছে। এ পরিস্থিতে আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণা পিছিয়ে যেতে পারে বলে বিভিন্ন মাধ্যমে থেকে শোনা যাচ্ছে।

এ বিষয়ে দেবপ্রিয় বলেন, এই মুহূর্তে যে দুর্যোগ পরিস্থিতি চলছে, এই পরিস্থিতিতে আমাদের সমস্ত মনোযোগ থাকা উচিত পরিস্থিতি মোকাবেলার। এখন যে পরিস্থিতি আছে তাতে বাজেট তৈরির মতো পরিস্থিতি আছে বলে মনে হয় না।

বাজেট বলতে শুধু ব্যয়ের কথা না, আয়ের কথাও চিন্তা করতে হবে। বাজেট নিয়ে স্থিতিশীল চিন্তা করার মতো পরিস্থিতি এই মুহূর্তে নেই। পরিস্থিতি স্বাভাবিক হলে তারপর বাজেট নিয়ে চিন্তা করা যেতে পারে বলেও জানান সিপিডি’র ফেলো।

বাজেট আইন বা অর্থবিল অনুযায়ী দেশে অর্থবছর শুরু হয় জুলাই মাসে আর শেষ হয় জুনে। সে অনুযায়ী প্রতি বছর জুনের প্রথম সপ্তাহে জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করা হয়। আর সে বাজেট কার্যকর হয় জুলাইয়ের প্রথম দিন হতে। কিন্তু এবছর বছর করোনাভাইরাসের কারণে সারাদেশে সরকারি ছুটি চলছে। পরিস্থিতির উন্নতি না হলে এই ছুটি আরও বাড়তে পারে। এই ছুটির মধ্যে বন্ধ রয়েছে সবধরনের প্রাক-বাজেট আলোচনাও। শুধুমাত্র ই-নথির মাধ্যমে অনলাইনে অতি জরুরি কিছু কাজ করছেন অর্থবিভাগের কর্মকর্তারা।