মালদ্বীপের আড্ডু শহরের চার হাজার অবৈধ প্রবাসী বৈধ হচ্ছে……

ভোক্তাকন্ঠ ডেস্ক
মালদ্বীপের আড্ডু শহর এবং তার আশপাশে আইল‍্যান্ড ও রিসোট গুলোতে বাংলাদেশি প্রবাসী শ্রমিক আছে ৩ থেকে ৪ হাজার; যাদের বেশির ভাগই রয়েছেন অবৈধভাবে। কারণ আড্ডু সিটিতে পাসপোর্ট বানানোর কোনো অফিস নাই।

মালদ্বীপ প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা আড্ডুতে বসবাস করা কুমিল্লার সন্তান মোহাম্মদ রাসেল হোসেন বলেন, রাজধানীতে জলপথে (বোট) যেতে হলে তিন দিন তিন রাত লাগে। আসা যাওয়া মিলে ৭ দিন লাগে। কোন অবৈধ প্রবাসীকে এত দিন ছুটি দিতে চায়না মালিকরা।

রাসেল মনে করেন, যাদের পাসপোর্ট নাই তাদের জন্য আড্ডু সিটিতে পাসপোর্ট করার জন্য হাইকমিশনার অফিস থেকে কোনো ব্যবস্থা নেওয়া হলে অনেক প্রবাসী বৈধ হওয়ার সুযোগটি কাজে লাগাতে পারবেন।

এ বিষয়ে মালদ্বীপে বাংলাদেশ মিশনের প্রথম সচিব ও দূতালায়প্রধান মোহাম্মদ সোহেল পারভেজ বলেন, আড্ডুতে বসবাস করা প্রবাসী বাংলাদেশিদের সমস্যা সমাধানের জন্য হাইকমিশন অফিসে থেকে ব্যবস্থা করা হবে।

মালদ্বীপে বসবাসরত (কাগজপত্র) আন-ডকুমেন্টেড বাংলাদেশিদের বৈধ হওয়ার সুযোগ দিয়েছে দেশটির সরকার। বাংলাদেশের অনুরোধে প্রায় ৫০ হাজার বাংলাদেশি এ সুযোগ পাবেন। সুযোগটি নেওয়ার জন্য আন-ডকুমেন্টেড বাংলাদেশিদের অনুরোধ করেছে মালের বাংলাদেশ হাইকমিশন । শনিবার এক বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানায় দূতাবাস।