লাভজনক প্রকল্প থেকে অর্থ ফেরত আনার নির্দেশ বিইআরসির

ভোক্তাকন্ঠ ডেস্ক:

গ্যাস উন্নয়ন তহবিলের (জিডিএফ) লাভজনক প্রকল্প থেকে অর্থ ফেরত আনার নির্দেশ দিয়েছে বাংলাদেশে এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গ্রাহকের এই তহবিল থেকে অর্থ নিয়ে গ্যাস খাতের নানা প্রকল্প বাস্তবায়ন হলেও অর্থ ফেরত দেওয়ার বিষয়ে কোনও প্রতিষ্ঠান আগ্রহ দেখায় না।

গ্যাস উন্নয়ন তহবিলের বিধিমালাতে অর্থ ফেরত দেওয়ার বিধান রয়েছে। দাতা সংস্থা এবং সরকারের দিকে তাকিয়ে না থেকে উন্নয়ন তহবিল থেকে অর্থ নিয়ে প্রকল্পগুলো বাস্তবায়ন করা হয়। সঙ্গত কারণে প্রকল্প বাস্তবায়নের জন্য অর্থের কোনও সমস্যা হয় না। উপরন্তু এখন এই তহবিলে বিপুল পরিমাণ অর্থ জমা রয়েছে।

গ্যাস উন্নয়ন তহবিলের অর্থে এখন পযন্ত ৩৯টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এরমধ্যে বাপেক্সের এর ২৫টি প্রকল্প রয়েছে। এছাড়া বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানি (বিজিএফসিএল)-এর ৯টি এবং সিলেট গ্যাস ফিল্ড কোম্পানির (এসজিএফসিএল) ৫টি প্রকল্প রয়েছে।

গ্যাস উন্নয়ন তহবিলে মোট ১৩ হাজার ৩২০ কোটি টাকা জমা হয়েছে। এর মধ্যে ২৫ প্রকল্প শেষ হয়েছে। যে প্রকল্পগুলোতে ৩৪৯ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। এছাড়া বাপেক্স, বিজিএফসিএল এবং এসজিএফসিএলকে ৪ হাজার ৯১০ কোটি টাকা ছাড় করা হয়েছে। এছাড়া ৫ হাজার ৯১০ কোটি টাকা ব্যাংকে জমা রয়েছে। এখান থেকে তিন হাজার কোটি টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে।

গ্যাসখাতের উন্নয়নে দাতা সংস্থা এবং সরকারের বার্ষিক বাজেট থেকে বরাদ্দ রাখা হতো। এতে দেখা যেত তেল গ্যাস অনুসন্ধান এবং উত্তোলনে প্রয়োজনীয় অর্থ মিলতো না। এতে বছরের পর বছর উন্নয়ন প্রকল্পর অর্থের জন্য অপেক্ষা করতে হতো।

এ সংকট সমাধানে দেশীয় গ্যাসের অনুসন্ধান কাজ জোরদার করতে গ্যাস উন্নয়ন তহবিলে গঠন করা হয়। উদ্দেশ্য ছিল দেশীয় গ্যাসের সরবরাহ বৃদ্ধি। একইসঙ্গে তেল গ্যাসের দাম নিয়ন্ত্রণের মধ্যে থাকা। কিন্তু এই উদ্দেশ্য খুব একটা ফলপ্রসূ হয়নি বলেই মনে করেন অনেকে।

দেশীয় গ্যাসের অনুসন্ধান হলেও স্থলভাগে গ্যাস পাওয়ার বড় কোনও খবর পাওয়া যায়নি। অন্যদিকে সাগরে তেল গ্যাস অনুসন্ধানে গতিশীল করাও সম্ভব হয়নি। তবে দেশীয় কোম্পানির অভিজ্ঞতা না থাকায় গ্যাস উন্নয়ন তহবিলে অর্থ থাকলেও সেই অর্থে অনুসন্ধান উত্তোলনের কোনও কাজ করা সম্ভব হয়নি। এক্ষেত্রে একাধিকবার যৌথ উদ্যোগের কথা বলা হলেও এখনও তেমন কোন কিছু শুরুই করা সম্ভব হয়নি।

সূত্র বলছে, এক তরফাভাবে শুধু উন্নয়ন প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ নিয়ে প্রকল্প বাস্তবায়ন করে আর ফেরত না দেওয়া হলে গ্যাস উন্নয়ন তহবিলের সব অর্থ খরচ হয়ে যাবে। সেক্ষেত্রে নতুন প্রকল্পতে আর বিনিয়োগ করা যাবে না। এতে উন্নয়ন তহবিলের আসল উদ্দেশ্য ব্যাহত হবে।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিইআরসির একজন সদস্য বলেন, এভাবে শুধু প্রকল্পের জন্য অর্থ নেওয়ার পর যদি ফেরত না দেওয়া হয় সেক্ষেত্রে তহবিল একদিন শূন্য হয়ে যাবে। সঙ্গত কারণে আমরা বলছি যেসব প্রকল্পগুলো লাভজনক সেখান থেকে অর্থ ফেরত আনতে।