১ মার্চ চালু হচ্ছে প্রতিবন্ধীদের সুরক্ষা বিমা

ভোক্তাকন্ঠ ডেস্ক: সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের (এনডিডি) জন্য সুরক্ষা বিমা চালু করছে সাধারণ বীমা করপোরেশন।

১ মার্চ জাতীয় বিমা দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পলিসির উদ্বোধন করবেন। বিমাটির প্রিমিয়াম হবে ৬০০ টাকা। এ প্রিমিয়াম দিয়ে এক লাখ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমা কভারেজ পাবেন প্রতিবন্ধী ব্যক্তিরা।

রোববার সাধারণ বীমা করপোরেশন ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি (এমওইউ) সই হয়েছে। সাধারণ বিমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ শাহরিয়ার আহসান এবং এনডিডি সুরক্ষা ট্রাস্টের এমডি (যুগ্মসচিব) ড. মো আনোয়ার উল্ল্যাহ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

এ সময় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন, দুই সদস্য এবং সাধারণ বিমা করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আর ভার্চুয়ালি যুক্ত ছিলেন সমাজ কল্যাণ সচিব মাহফুজা আখতার, আর্থিক প্রতিষ্ঠান সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ প্রমুখ।

অনুষ্ঠানে বলা হয়, নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী (এনডিডি) সুরক্ষা ট্রাস্ট আইন, ২০১৩ এর বিধান অনুযায়ী অটিজম, ডাউন সিনড্রোম, বৃদ্ধি প্রতিবন্ধী ও সেরিব্রাল পালসি এ চার ধরনের নিউরো-ডেভেলপমেন্ট প্রতিবন্ধী ব্যক্তিদের সাশ্রয়ী প্রিমিয়ামের স্বাস্থ্য বিমা সেবা প্রদানই এ বিমার মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের বিমার আওতায় আনতে ২০১৯ সালের জুলাই মাসে উদ্যোগ নেয় সরকার। পাইলট প্রকল্প হিসেবে পরিকল্পটি বাস্তবায়ন করার উদ্যোগ নেওয়া হয়। সমাজকল্যাণ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এবং সাধারণ বিমা করপোরেশনকে এটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়। তবে মহামারি করোনাভাইরাসের প্রকোপের কারণে বিমা পরিকল্পটি চালু করতে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।

চুক্তি সই অনুষ্ঠানে আরও জানানো হয়, বিমার পলিসি ইস্যু সংক্রান্ত যাবতীয় কার্যক্রম পরিচালনা করবে সাধারণ বীমা করপোরেশন। দাবি উত্থাপিত হলে প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাচাই করে করপোরেশন বিমা দাবির অর্থ সরাসরি বিমাগ্রহীতাদের নিজস্ব ব্যাংক হিসাবে পাঠাবে।

কোনো কারণে মোট বিমা দাবির পরিমাণ মোট প্রিমিয়াম আয়ের থেকে বেশি হলে বা অতিক্রম করলে সাধারণ বীমা করপোরেশন মোট প্রিমিয়ামের ১১০ শতাংশ ঝুঁকি গ্রহণ করবে। একইভাবে যদি মোট দাবির পরিমাণ মোট প্রিমিয়াম আয়ের থেকে কম হয়, তাহলে করপোরেশন লভ্যাংশ থেকে প্রশাসনিক খরচ বাবদ ১৫ শতাংশ রেখে বাকি ৮৫ শতাংশ এনডিডি সুরক্ষা ট্রাস্টকে ফেরত দেবে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, সাধারণ বীমা করপোরেশন, নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের সমন্বয়ে প্রাথমিকভাবে ঢাকার আশেপাশের জেলাগুলো এবং সিলেটের কয়েকটি এলাকায় বিমা সেবাটি চালু হবে।