২৬ বিমা কোম্পানিকে শেয়ারবাজারে আনতে চিঠি

ভোক্তাকন্ঠ ডেস্ক: তালিকাভুক্ত নয় এমন ২৬ বিমা কোম্পানিকে শেয়ারবাজারে আনতে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৯ মার্চ) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত একটি চিঠি আইডিআরএ চেয়ারম্যান কাছে পাঠানো হয়েছে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, এখনো শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন ২৬ বিমা কোম্পানিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজারে তালিকাভুক্ত করতে যথাযথ উদ্যোগ গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে। এছাড়াও ইকুইটির ২০ শতাংশ শেয়ারবাজারে বিনিয়োগ করতেও বলা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আমাদের শেয়ারবাজার ক্ষুদ্র বিনিয়োগকারীরা নিয়ন্ত্রণ করে। যাদের এ বাজারে অংশগ্রহণ প্রায় ৮০ শতাংশ। কিন্তু শেয়ারবাজারের উন্নয়নে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকা বেশি হওয়া উচিত। এক্ষেত্রে বিমা কোম্পানিগুলো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে পারে।

বিএসইসি জানিয়েছে, ২৬ বিমা কোম্পানিকে শেয়ারবাজারে আনতে কমিশন বিভিন্ন ইস্যুতে ছাড় দেবে, তবে সেসব কোম্পানিকে শেয়ারবাজারে আসার জন্য ইকুইটির ২০ শতাংশ বিনিয়োগ করতে হবে।

এর আগে ২০২১ সালের ৫ জানুয়ারি গেজেটও প্রকাশ করা হয়েছে। তারপরেও শেয়ারবাজারে আসতে আবেদনই করেনি কোম্পানিগুলো। এ পরিস্থিতিতে বিমা কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনতে আইপিওর জন্য ফাইল জমা ও ইকুইটির ২০ শতাংশ বিনিয়োগে পদক্ষেপ নিতে আইডিআরএকে অনুরোধ করে বিএসইসি।