আগ্নেয়গিরির অগ্নুৎপাত: যুক্তরাষ্ট্র ও জাপান উপকূলে সুনামি সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্র ও জাপান উপকূলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণ প্রশান্ত মহাসাগরে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের পর এ সতর্কতা জারি করা হয়েছে। অগ্নুঃপাতের কারণে উঁচু ঢেউয়ের আশঙ্কায় নাগরিকদের উপকূল থেকে নিরাপদ দূরত্বে থাকতে বলা হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, উপকূলে সমুদ্রে ৩ মিটার পর্যন্ত উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে বলে সতর্ক করেছে জাপান। দেশটির দক্ষিণে ১.২ মিটার উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে বলেও ওই সতর্ক বার্তায় বলা হয়।

এদিকে, যুক্তরাষ্ট্র এক সতর্ক বার্তায় বলেছে, তীব্র স্রোত ও ঢেউয়ে দেশটির পশ্চিম উপকূলীয় অঞ্চল প্লাবিত হতে পারে।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশ টোঙ্গাতে শনিবার ওই অগ্ন্যুৎপাতের পর সুনামির ঢেউ আছড়ে পড়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, একটি গির্জা ও কয়েকটি বাড়িতে পানি উঠে গেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রাজধানী নুকুয়ালোফাতে ছাই ঝরতে দেখা গেছে। দেশটির নাগরিকদের উঁচু স্থানে যাওয়ার জন্য সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হাইপাই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কম্পন পুরো দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অনুভূত হয়েছে। অগ্ন্যুৎপাত অঞ্চল থেকে টোঙ্গার রাজধানীর দূরত্ব মাত্র ৬৫ কিলোমিটার।

অগ্ন্যুৎপাতের গ্যাস, ধোঁয়া ও ছাই আকাশে ২০ কিলোমিটার পর্যন্ত উচ্চতা ছুঁয়েছে। আট মিনিটের এই অগ্ন্যুৎপাত এত বড় ছিল যে ফিজিতেও বিকট শব্দ শোনা গেছে। যা ৮০০ কিলোমিটার দূরে অবস্থিত। এমনকি ২ হাজার ৩০০ কিলোমিটার দূরে নিউ জিল্যান্ডেও ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।