আবারো কনসার্ট ফর বাংলাদেশ, আয়োজনে ভারত

১৯৭১ সালে আন্তর্জাতিক জনমত তৈরি ও অর্থ সংগ্রহের উদ্দেশ্যে আমেরিকার নিউ ইয়র্কের বিখ্যাত ম্যাডিসন স্কোয়ারে কনসার্ট ফর বাংলাদেশের আয়োজন করা হয়েছিল।আর এবার বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষ্যে কনসার্ট ফর বাংলাদেশ আয়োজন করবে ভারত।সেবার অনুষ্ঠান আয়োজনে প্রবাসী ভারতীয়রা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। অনুষ্ঠানের নেতত্ব দেন পণ্ডিত রবিশংকর ও জর্জ হ্যারিসন। এবার ঐতিহাসিক কনসার্টের নেতৃত্ব দেবেন পণ্ডিত রবিশংকরের মেয়ে অনুষ্কা শংকর এবং দ্য বিটলসের লিড গিটারিস্ট জর্জ হ্যারিসনের ছেলে ধ্যানি হ্যারিসন।

১৯৭১ সালের ১ আগস্ট ম্যাডিসন স্কয়ার গার্ডেনের ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এ পণ্ডিত রবিশঙ্করের সঙ্গে মঞ্চে ছিলেন ওস্তাদ আলী আকবর খান। তবলায় সহযোগিতা করেছিলেন বিখ্যাত আল্লারাখা এবং তানপুরায় ছিলেন কমলা চক্রবর্তী।কনসার্টের মাধ্যমে আমেরিকার সাধারণ মানুষ তৎকালীন পূর্ব পাকিস্তানে পাক সেনাবাহিনীর অত্যাচার ও গণহত্যার কথা জানতে পারে। আমেরিকায় বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধকে প্রকাশ্যে সমর্থন করেছিল মার্কিনিদের বড় অংশ।

ভারতীয় সংবাদমাধ্যম উইওন নিউজের এক প্রতিবেদনে বলা হয়, আগামী ২৬-২৭ মার্চ ঢাকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের সময় কনসার্টটি নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। করোনা সংক্রমণ শুরু হওয়ার পর এটাই তাঁর প্রথম বিদেশ সফর। তবে অনুষ্ঠানটি আমেরিকা না ভারতে আয়োজন করা হবে সেই ব্যাপারে কিছু জানা যায়নি।