গবেষণা প্রতিবেদন: ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা কম

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে প্রথম শনাক্ত করোনাভাইরাসের ডেল্টা ধরনের তুলনায় ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা কম। লন্ডন ইমপেরিয়াল কলেজের একটি গবেষণা প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে আতঙ্কের মধ্যেই এই তথ্য সামনে আনলেন গবেষকরা।

লন্ডন ইমপেরিয়াল কলেজের গবেষকরা বলছেন, করোনাভাইরাসের ডেল্টা ধরনের তুলনায় ওমিক্রনে আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা ৪০ থেকে ৪৫ শতাংশ কম। বুধবার (২২ ডিসেম্বর) ওই গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণা চলাকালীন করোনায় আক্রান্ত সকল রোগীর তথ্য বিশ্লেষণ করে সার্বিকভাবে আমরা প্রমাণ পেয়েছি যে, ডেল্টার তুলনায় ওমিক্রনে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সম্ভাবনা কম।

রয়টার্স বলছে, লন্ডন ইমপেরিয়াল কলেজের এই গবেষণায় ডিসেম্বরের ১ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত আরটি-পিসিআর পরীক্ষায় যুক্তরাজ্যজুড়ে করোনা পজিটিভ হওয়া রোগীদের তথ্য বিশ্লেষণ করা হয়েছে।

গবেষকরা আরও জানিয়েছেন, ভর্তি হওয়া ছাড়াও অন্য কোনো কারণে ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে যাওয়ার প্রয়োজন ডেল্টায় আক্রান্তদের তুলনায় ২০ থেকে ২৫ শতাংশ কম।

এদিকে ওমিক্রনের ধাক্কায় যুক্তরাজ্যে একদিনে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে লাখের গণ্ডি। করোনা মহামারি শুরুর পর থেকে বুধবারই প্রথম দেশটিতে রেকর্ডসংখ্যক এতো মানুষ সংক্রমিত হলেন।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬ হাজার ১২২ জন। একই সময়ের মধ্যে ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪০ জন।

করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ১৬ লাখ ৪৭ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং প্রায় ১ লাখ ৪৮ হাজার মানুষ মারা গেছেন।