ই কমার্স হয়রানি : নামে প্রিয় কাজে অপ্রিয়

চট্টগ্রামের আগ্রাবাদের জাওয়াদ এবং ঢাকার আব্দুল বাকি প্রিয়সপ ডট কম(ই কমার্স সাইট) এর মাধ্যমে হয়রানী এবং প্রতারণার স্বীকার হয়েছেন। প্রিয়সপ ডট কম ভোক্তাকে সময়মত পণ্য সরবরাহ করেনি এবং টাকাও ফেরত দেয়নি।

জাওয়াদ প্রিয়সপ ডট কম(ই কমার্স সাইট) থেকে 2টি ফোন অর্ডার করার পর তাকে জানানো হয় যে তিনি দশ কার্যদিবস এর মধ্যে কাঙ্খিত পণ্য পৌঁছে দেবার কথা থাকলেও পণ্য গুলি দেয়া হয়নি এবং দুইমাস পর পণ্যে দিতে পারবেনা জানিয়ে দেয়। তখন ভোক্তা জাওয়াদ কিছুটা ভীত এবং অসহায় অনুভব করলেও সে সেই সাইট টি থেকে আবার মেসেজ পায় ।যেখানে উল্লেখ করা হয়েছিলো যে কিছু টাকা যোগ করে অন্য ফোন অর্ডার করতে বলে এবং এবারও বলা হয় দশ কর্মদিবস এর মাঝে পণ্যটি পৌঁছে দেয়া হবে। উপায় না পেয়ে উনি বাড়তি টাকা যোগ করে আরেকটি ফোন অর্ডার করেন কিন্তু তারপর আবার আড়াই মাস কেটে যায় কিন্তু উনার কাঙ্খিত ফোন আর পাননি।

তেমনি ভোক্তা আব্দুল বাকি তার বিষয়টি নিয়ে বলেন যে, “আমি গত ১১ ডিসেম্বর,২০২০ একটি টিভিএস xl মোটরসাইকেল ক্রয় করার জন্য ঊনসত্তর হাজার নয়সো পঞ্চাশ টাকা পরিশোধ করি।পরবর্তীতে তারা পণ্য দিতে পারবেনা বলে এবং টাকা ফেরৎ দিবে বলে জানায়। কিন্তু তারা এখনও আমার টাকা ফেরৎ দেয়নি।”

অন্যেদিকে জাওয়াদ বলেন,  যখন তাদের সাথে ফোন রিলেটেড যোগাযোগ করতে চাই তখন তাদের সাথে যোগাযোগ করা যায়ই না বরং তারা ঘুরাতে থাকে, এতদিন পরে তাদের যখন পাওয়া গেলো তখন পাওয়ার পর তারা জানালেন আমার অর্ডার নাকি তাদের মধ্যমে ভুল করে ক্যান্সেল হয়ে গিয়েছে এবং এই টাকা নাকি রিফান্ড যোগ্য নয়।

এইরকম পরিস্থিতিতে আটকে যাবার পর উনি ভোক্তা অভিযোগ কেন্দ্রে অভিযোগ করেন এবং আশা করে থাকেন যে উনি ন্যয় বিচার পাবেন এবং উনার মত আর কেও যেনো এমন প্রতারণার স্বীকার না হন।

ভোক্তা অধিকার সংরক্ষণ এর নিয়মানুযায়ী পণ্য না দিলে টাকা ফেরত দিতে হবে সাত দিনের মাঝে অন্যথায় ভোক্তভুগী মামলা করতে পারবেন প্রতিষ্ঠানের নামে। ক্রেতা ও বিক্রেতার অবস্থান একই জেলায় হলে সাত দিনের মধ্যে ডেলিভারি কোম্পানিকে গ্রাহকের কাছে পণ্য পৌঁছে দিতে হবে। ক্রেতা যদি অন্য জেলার হয় তবে কোম্পানি ক্রেতার ঠিকানায় পণ্যটি পৌঁছে দিতে সর্বোচ্চ দশ দিন সময় পাবে। এ সময়ের বেশি হলে জরিমানা গুনতে হবে এবং গ্রাহকের আগে পরিশোধ করা টাকা ফেরত দিতে হবে।