‘জ্বালানি রূপান্তর ও বিদ্যুতের যৌক্তিক মূল্যহার এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন’

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর জেলা প্রতিনিধিদের নিয়ে ‘জ্বালানি রূপান্তর ও বিদ্যুতের যৌক্তিক মূল্যহার এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গত ০৮ এপ্রিল (শনিবার) সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত রাজধানীর বাংলামটরস্থ বিশ্বসাহিত্য কেন্দ্রের ইস্ফেন্দিয়ার জাহিদ হাসান মিলনায়তনে কর্মশালার উদ্বোধন করেন ক্যাবের সভাপতি গোলাম রহমান।

কর্মশালায় তিনটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে প্রকৌশলী এইচ এম জি সরোয়ার, ব্যারিস্টার তুরিন আফরোজ ও ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

ক্যাবের জেলা প্রতিনিধিরা উপস্থাপিত গবেষণা প্রবন্ধ এবং বাংলাদেশে ভোক্তা-অধিকার আন্দোলন প্রসঙ্গে প্রশ্ন করেন, মতামত ও সুপারিশ তুলে ধরেন।

প্রশ্নোত্তর পর্বে প্রবন্ধ উপস্থাপনকারীদের পাশাপাশি মুক্ত আলোচনা ও ভোক্তা-অধিকার আন্দোলনের আগামী দিনের পরিকল্পনার নানা দিক তুলে ধরেন ক্যাবের জেষ্ঠ্য সহ-সভাপতি ও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. এম শামসুল আলম।

আলোচনা শেষে ধন্যবাদ জ্ঞাপন করে ভোক্তা-অধিকার আন্দোলন এগিয়ে নিতে আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন ক্যাবের সাধারণ সম্পাদক এডভোকেট হুমায়ুন কবির ভূঁইয়া।

প্রশিক্ষণ কর্মশালা সমন্বয় করেন কো-অর্ডিনেটর (রিসার্চ), ক্যাব এবং ভোক্তা অভিযোগ নিষ্পত্তি জাতীয় কমিটি, ক্যাব-এর সদস্য প্রকৌশলী শুভ কিবরিয়া।

কর্মশালা সম্প্রচারে সহযোগী ভূমিকা পালন করে ভোক্তাকণ্ঠ ডটকম।

কর্মশালায় উপস্থাপিত প্রবন্ধ ও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ক্যাব প্রতিনিধিদের দেয়া মতামতের গুরুত্ব বিবেচনায় এই কর্মশালার পূর্ণাঙ্গ আলোচনা নিম্নে প্রকাশ করা হলো।