ভেজাল খাদ্য উৎপাদনকারী চার প্রতিষ্ঠানকে লক্ষাধিক টাকা জরিমানা

ছবিঃ সংগৃহীত

বৃহস্পতিবার (৪ঠা মার্চ) ঢাকার কেরানীগঞ্জের কয়েকটি স্থানে অভিযান চালায় র‌্যাব-১০। এ সময় তারা সন্ধান পায় নকল ট্যাং সহ  ৪ টি ভেজাল খাদ্য উৎপাদনকারী কারখানার।

দৈনিক সকালের সময় থেকে জানা যায় বুধবার আনুমানিক দুপুর ২টা হইতে রাত ১০টা পর্যন্ত মডেল থানা এলাকার চারটি নকল খাদ্য উৎপাদন কারখানায় অভিযান পরিচালনা করে র‌্যাব-১০।

এ সময় র‌্যাব সদর দপ্তর এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোঃ আক্তারুজ্জামান, র‌্যাব-১০ এর সদস্যদের সহযোগিতায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে মেয়াদ উর্ত্তীণ, ভেজাল খাবার উৎপাদন, মজুদ ও বিক্রয়ের দায়ে ৪লক্ষ২৫হাজার টাকা জরিমানা করা হয়। একইসাথে ভেজাল খাবার উৎপাদনের দায়ে ১টি কারখানা সিলগালা করা হয় এবং মেয়াদ উর্ত্তীণ ১৮শ কেজি খাবার ধ্বংস করা হয়।

র‌্যাবের পক্ষ থেকে আরও জানানো হয়। প্রাথমিক অনুসন্ধানে জানা যায় যে, এই অসাধু ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে দেশি-বিদেশী বিভিন্ন নামীদামী ব্রান্ডের মোড়ক ব্যবহার করে অনুমোদনহীন ভেজাল খাবার উৎপাদন, মজুদ ও বাজারজাত করে আসছিল।

এদিকে গত ১৮ ফেব্রুয়ারী ২০২১, ‘জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২১’ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “যারা ব্যবসা করতে চায় বা ব্যবসা করছে, দুই পয়সা বেশি কামাই করার জন্য, তারা এই ভেজাল দিতে থাকে, বা পচা-গন্ধযুক্ত খাবার আবার ব্যবহার করে। এই ব্যাপারে একদিকে যেমন সচেতনা সৃষ্টি করতে হবে..যে ঠিক আছে আপনারা পয়সা যেটা খরচ হবে সেটা নিয়েন। লাভের অংশও ওইভাবে হিসেব করেন। কিন্তু এইভাবে ভেজাল দিয়ে মানুষের ক্ষতি করবেন না।

“একদিকে যেমন তাদেরকে বোঝানো, তাদের ভেতর সচেতনতা সৃষ্টি করতে হবে, অপরদিকে যেটা করতে হবে সেটা হলো কঠোর হস্তে এটা দমনও করতে হবে। দুইদিকে ব্যবস্থা নেওয়া একান্তভাবে দরকার। সেই ব্যবস্থাগুলো আপনাদের নিতে হবে।”

এ বিষয়ে প্রধানমন্ত্রী পুরো বাংলাদেশে নিরাপদ খাদ্য নিশ্চিতে মনিটরিং ব্যবস্থা জোরদার এবং নিরাপদ খাদ্য নিশ্চিত করনে যে কোন পদক্ষেপের ব্যাপারে সহযোগিতা করার আশ্বাস দেন।

Leave a Comment