লবণের মূল্য স্থিতিশীল রাখতে ভোক্তা অধিদপ্তরের বিশেষ তদারকি

বাণিজ্য মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব টিপু মুনশি এমপির পরামর্শে এবং সম্মানিত বাণিজ্য সচিব মহোদয়ের তত্বাবধানে কোরবানীর পশুর কাঁচা চামড়া সংরক্ষণ, ক্রয়-বিক্রয় এবং লবণের সরবরাহ ও মূল্য পরিস্থিতি তদারকি করে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ঢাকা মহানগরীর পোস্তা, হাজারীবাগ, সাভারের আমিন বাজার ও সাভার ট্যানারি শিল্প এলাকায় অবস্থিত বিভিন্ন কাঁচা চামড়া এবং লবণের আড়তে তদারকি কার্যক্রম পরিচালনা করে অধিদপ্তরের ৫টি টিম।

উক্ত তদারকি কার্যক্রমে নের্তৃত্ব প্রদান করেন অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক জনাব বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব আবদুল জব্বার মন্ডল, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জনাব প্রনব কুমার প্রামানিক এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মাগফুর রহমান।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক এবং জেলা কার্যালয়ের সহকারী পরিচালকগণের নেতৃত্বে বিভিন্ন জেলা ও উপজেলায় অবস্থিত কাঁচা চামড়া ও লবণের আড়তে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

তদারকিকালে লবণের মূল্য নিয়ে কারসাজি করায় ঢাকা লালবাগের পোস্তা এলাকার মেসার্স মদিনা সল্ট নামের এক প্রতিষ্ঠানকে আর্থিক দন্ড প্রদান করা হয় এবং আরও দুইজন লবণ ব্যবসায়ীকে এ বিষয়ে সতর্ক করা হয়।

এসময় কোরবানীর পশুর কাঁচা চামড়া সঠিক পদ্ধতিতে সংরক্ষণ, সরকার নির্ধারিত মূল্যে চামড়া ক্রয়-বিক্রয় এবং লবণের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখার জন্য সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সচেতন করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকাসহ সারাদেশে দেশের গুরুত্বপূর্ণ জাতীয় সম্পদ কোরবানীর পশুর কাঁচা চামড়ার সংরক্ষণ,ক্রয়-বিক্রয় কার্যক্রম এবং কাঁচা চামড়া সংরক্ষণে ব্যবহৃত লবণেরর মূল্য ও মজুত পরিস্থিতি বিশেষভাবে তদারকি করছে। এ বিষয়ে ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলকে সহযোগিতার অনুরোধ জানান তিনি।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ফেসবুক পেজ থেকে নেয়া।