শর্তসাপেক্ষে লাভ ল্যান্ড বন্ধের আদেশ প্রত্যাহার

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানীর খিলগাঁওয়ে লাভ ল্যান্ড নামক প্রতিষ্ঠানটির বন্ধের আদেশ শর্তসাপেক্ষে প্রত্যাহার করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান অধিদপ্তরের উপপরিচালক ( প্রশিক্ষণ ও প্রচার) আতিয়া সুলতানা ।

গত ২২ মে ২০২৩ জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের নির্দেশনায় ঢাকা মহানগরীর রামপুরা থানাধীন খিলগাঁও এলাকায় অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের  উপপরিচালক(তদন্ত) আফরোজা রহমান ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল। 

অভিযানে দেখা যায় Lira Imports নামের স্টিকার নকল করে ৩৩ ধরনের বিভিন্ন নামীদামী ব্র্যান্ডের প্রসাধনী সামগ্রী অবৈধভাবে বিক্রি করে আসছিল  লাভ ল্যান্ড ৯৬১/বি, খিলগাঁও, ঢাকা নামীয় প্রতিষ্ঠানটি। পরে অভিযানে প্রতিষ্ঠানটির সকল প্রকার বিক্রির কার্যক্রম জনস্বার্থে বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়।

পরবর্তীতে নিয়মিত শুনানি, প্রয়োজনীয় কাগজপত্র ও সাক্ষ্য প্রমাণ পর্যালোচনাপূর্বক প্রতিষ্ঠানটির ভোক্তা অধিকার বিরোধী কার্যক্রম পরিচালনার প্রমাণ পাওয়া যায়। 

প্রতিষ্ঠানটির পক্ষে ম্যানেজার স্বেচ্ছায় দোষ স্বীকার করে লিখিত বক্তব্য প্রদান করেন। ভবিষ্যতে এরকম অপরাধমূলক ভোক্তা অধিকার বিরোধী কার্যক্রম পরিচালনা হতে বিরত থাকবেন মর্মে অঙ্গীকার প্রদান করেন। সে প্রেক্ষিতে আজ ২৬ মে ২০২৩ তারিখ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৫ ও ৫০ ধারায় দোষী সাব্যস্তকরত: অভিযুক্ত প্রতিষ্ঠান Loveland কে ২ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয় এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯  এর ২৭ (৩) ধারা মোতাবেক শর্তসাপেক্ষে জনস্বার্থে সাময়িকভাবে প্রতিষ্ঠানটির বন্ধের আদেশ প্রত্যাহার করা হয়।