৪০ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিদপ্তরের ২.৩২ লক্ষ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মহানগরসহ দেশের ১৮টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করে ৪০টি প্রতিষ্ঠানকে দুই লক্ষ ৩২ হাজার ৫০০ টাকা জরিমানা করে আদায় করে বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রোববার ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের উত্তর বাড্ডা ও নারিন্দা বাজারসহ দেশব্যাপী মোট ২৫টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত তদারকি কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৪০টি প্রতিষ্ঠানকে জরিমানা করে আদায় করা হয়।

এতে নেতৃত্ব দেন অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ২১ জন কর্মকর্তা।

এ সময় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত এ সকল বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।