বয়স যাচাইয়ে নতুন ফিচার আনছে ইনস্টাগ্রাম

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ব্যবহারকারীদের যাদের বয়স ১৮ বছরের নিচে তাদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখেই নতুন ফিচার নিয়ে আসছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম।

সম্প্রতি এমনই এক নতুন ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষাও শুরু করেছে তারা। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর এই ফিচার নিয়ে গবেষণা চালাচ্ছে সংস্থাটি।

মেটার মালিকানাধীন ইনস্টাগ্রাম বর্তমানে কোন ব্যক্তির বয়স যাচাই করার দুটি নতুন উপায় নিয়ে গবেষণা চালাচ্ছে। তাতে এই ফিচারের মাধ্যমে অপ্রাপ্ত বয়স্কদের, অর্থাৎ যাদের বয়স ১৩-১৭ বছর তাদের সোশ্যাল মিডিয়ায় নতুন অভিজ্ঞতা দিতে এই ফিচার আনা হচ্ছে। অপ্রাপ্ত বয়স্কদের অজানা কন্ট্যাক্ট থেকে প্রতিরোধ করা, প্রাইভেট অ্যাকাউন্টে ডিফল্ট করা, বিজ্ঞাপনের সীমাবদ্ধ ব্যবহার ইত্যাদি করা হবে।

বয়স যাচাইকরণের এই নতুন ফিচারটি আনতে ইয়োতি (Yoti) নামে একটি প্রযুক্তি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ইনস্টাগ্রাম। এক্ষেত্রে ব্যবহারকারীরা তাদের বয়স যাচাই করার জন্য একটি ভিডিও সেলফি আপলোড করতে পারেন। এরপর ইয়োতি প্রযুক্তিগত ভাবে মুখের বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে তাদের বয়স অনুমান করবে।

বয়স যাচাই হয়ে গেলে মেটা এবং ইয়োতি উভয়েই ওই ছবিটি ডিলিট করে দেবে। এর আরেকটি বিকল্প হলো ব্যবহারকারীকে তিন জন মিউচুয়াল ফলোয়ার্সকে সিলেক্ট করতে হবে যারা তার বয়স নির্ধারণে সহায়তা করবে জানাবে যে তার বয়স কমপক্ষে ১৮ বছর বা তার ঊর্ধ্বে।

গত বছরেই ইনস্টাগ্রাম শিশুদের জন্য ইনস্টাগ্রাম ফর কিডস নামে একটি প্ল্যাটফর্ম চালু করেছিল। সে সময় নেটিজেনসহ বিভিন্ন মহল থেকে এই প্রজেক্ট নিয়ে সমালোচনা ও নিন্দার ঝড় ওঠে। শেষমেষ চাপে পড়ে প্ল্যাটফর্মটি বন্ধ করে দেয় ইনস্টাগ্রাম। তারপরই বাজারে এই নতুন ফিচারটি নিয়ে আসতে চলেছে সংস্থাটি। সূত্র: সিনেট।