স্মার্টফোন দ্রুত চার্জ করার উপায়

ভোক্তাকণ্ঠ ডেস্ক: স্মার্টফোন ব্যবহারকারী অনেকেই সময় মতো এর চার্জ দিতে ভুলে যান। জরুরী কাজ বা ক্লাশের সময় হঠাৎ নজরে আসে ফোনের চার্জ ১০ শতাংশের নিচে। অনেকে সময় হাতের কাছে চার্জারও থাকে না। এ ক্ষেত্রে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

চলুন স্মার্টফোন দ্রুত চার্জ করার কয়েকটি কৌশল জেনে নেওয়া যাক-

ফোনটি সুইচ অফ করুন
ফোন অন করে চার্জ করলে তুলনামূলক অনেকটাই বেশি সময় লাগে। কিন্তু ফোন অফ করে চার্জ করলে তুলনামূলক অনেক কম সময় লাগে। সে কারণে ফোন চার্জ করার সময় অবশ্যই ফোন সুইচ অফ করে চার্জ করুন।

ফ্লাইট মোড অন করুন
যারা ফোন অফ করে ফোন চার্জ করতে ইচ্ছুক নন। তারা অবশ্যই ফোনে ফ্লাইট মোড অন করে চার্জ দিন। ফ্লাইট মোড অন থাকলে নেটওয়ার্কের সঙ্গে ফোন সংযোগ বন্ধ হয়ে যায়। ফলে অতি দ্রুত ফোন চার্জ করা সম্ভব। না হলে আপনার ফোনে কল, মেসেজ আসতেই থাকবে যা দ্রুত চার্জ হওয়ায় ব্যাঘাত ঘটায়।

ইন্টারনেট সংযোগ বন্ধ রাখুন
অনেকের গুরুত্বপূর্ণ কাজের জন্য ফোন বন্ধ করে রাখা সম্ভব নয়। এমনকি ফোনে ফ্লাইট মোড অন রাখতেও সমস্যা। কারণ সে ক্ষেত্রে কলিং এবং নেট সংযোগ সম্পূর্ণ বন্ধ হলে সমস্যা তৈরি হতে পারে। সেক্ষেত্রে অন্তত নেট সংযোগ বন্ধ রাখতে পারেন। এর ফলে অতি দ্রুত ফোন চার্জ করা সম্ভব।

ফোন ব্যবহার বন্ধ রাখুন
অনেকে ফোন চার্জ করার সময় বিভিন্ন রকম কাজ করেন। যেমন গেমিং, নেট সার্ফিং, ফোনে কথা বলা, মেসেজ করা। অথবা অফিসের বিভিন্ন কাজও করেন। এতে ফোন চার্জ হতে অনেক সময় নেয়। তাই দ্রুত ফোন চার্জ করতে এই কাজগুলো বন্ধ রাখুন।

ব্রাইটনেস কমিয়ে নিন
ফোন চার্জে দেওয়ার আগে অবশ্যই ব্রাইটনেস কমিয়ে দিন। এতে খুব দ্রুত ফোন চার্জ হবে।