এবার বোতলের সয়াবিন তেল ড্রামে

ভোক্তাকন্ঠ ডেস্ক: অতিরিক্ত দামে বিক্রির জন্য এবার বোতল ভর্তি সয়াবিন তেল ড্রামে পুরছে অসাধু ব্যবসায়ীরা। হাতেনাতে ধরা পড়া এমন চার ব্যবসায়ীকে এক লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাগেরহাট জেলা কার্যালয়ের উদ্যোগে বুধবার(১১-মে) দুপুরে বাগেরহাট জেলা সদর ও ফকিরহাটের লখপুর বাজারে এ অভিযান চালানো হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাগেরহাট জেলার সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরান বলেন, পূর্বের মজুদকৃত বোতলজাত সয়াবিন তেল খুলে বর্তমান বেশি দামে খোলা তেল হিসেবে বিক্রি করছিল কতিপয় অতি মুনাফা লোভী ব্যবসায়ী। অভিযান পরিচালনাকালে হাতেনাতে প্রমান পাওয়া যায়। এ অপরাধে মেসার্স শ্রী ভান্ডার’ ব্যবসা প্রতিষ্টানকে ৭০ হাজার, মেসার্স সুভাস চন্দ্র পাল স্টোরকে ১০ হাজার এবং রবীন্দ্রনাথ পাল এন্ড সন্সকে ১০ হাজার টাকা জরিমানা আরোপ করে তাৎক্ষণিক আদায় করা হয়। এসময় পূর্বের মজুদকৃত বোতলজাত ৭৩০ লিটার সয়াবিন তেল সাধারণ ক্রেতাদের মাঝে পূর্বেও মূল্যে সরেজমিনে বিক্রি করা হয়। এর আগে সকালে ফকিরহাটের লখপুর বাজারে অনুরূপ অপরাধে ব্যবসা প্রতিষ্টান ‘কিংকর স্টোর’কে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অভিযান পরিচালনাকালে ব্যবসায়ীদের অবৈধ মজুদ থেকে বিরত থাকা, দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করার নির্দেশনা দেওয়া হয়। পরবর্তীতে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট বিতরণ করা হয়। এ অভিযান পরিচালনাকালে ক্যাব বাগেরহাট জেলার সভাপতি বাবুল সরদার-সহ জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, জেলা কৃষি বিপণন কর্মকর্তার প্রতিনিধি এবং জেলা পুলিশের একটি টিম উপস্থিত ছিলেন। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।