পণ্যমূল্যে নিষ্পেষিত মানুষের কাছে উন্নয়ন অর্থহীন: ক্যাব সভাপতি

ভোক্তাকন্ঠ ডেস্ক: পণ্যমূল্যে নিষ্পেষিত মানুষের কাছে দেশের উন্নয়ন অর্থহীন বলে মন্তব্য করেছেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাবের সভাপতি গোলাম রহমান।

তিনি বলেন, এখন ভোক্তাদের চরম দুঃসময় চলছে। নিত্যপন্যের দাম হু হু করে বাড়ছে। এতে নিম্নবিত্ত ও কম আয়ের মানুষ পণ্যমূল্যে নিষ্পেষিত। তাদের কাছে দেশের এ উন্নয়ন অর্থহীন।

মঙ্গলবার (১৫ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘বিশ্ব ভোক্তা-অধিকার দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

গোলাম রহমান বলেন, সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করছে। কিন্তু সেটা দুরহ হয়ে পড়েছে। আন্তর্জাতিক বাজার, জাহাজ ভাড়া বাড়ায়, ডলারের বিনিময় হার অবমূল্যায়নসহ ইউক্রেন রাশিয়া যুদ্ধ পরিস্থিতি বাড়তি চাপ তৈরি করেছে। ফলে সরকারকে আরও জোরালো মনিটরিং করতে হবে।

তিনি বলেন, সরকারের কিছু উদ্যোগ প্রশংসার দাবি রাখে। এসময় তারা এক কোটি পরিবারকে ন্যায্যমূল্যে টিসিবির পণ্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এতে প্রতিটি পরিবারে ছয়জন করে হলেও প্রায় দেশের ৩০শতাংশ মানুষ সরাসরি উপকার পাবে। এছাড়া কিছু পণ্যের ভ্যাট প্রত্যাহার করার কারণে সুফল আসবে বলে আমার ধারণা।