ভোক্তা-অধিকার নিশ্চিতকরণে বিশেষ সেবা সপ্তাহ: দ্বিতীয় দিনের করনীয়

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভােক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভােক্তা-অধিকার সংরক্ষণ ও উন্নয়নের লক্ষ্যে ২০০৯ সাল থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ভােক্তা ও ব্যবসায়ীবান্ধব স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তুলতে সকল সম্মানিত ব্যবসায়ী ও ভােক্তাদের সচেতনতা অপরিহার্য। জাতীয় ভােক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভােক্তা এবং ব্যবসায়ীবৃন্দের স্বার্থ সংরক্ষণে বদ্ধপরিকর।

ভোক্তা-অধিকার নিশ্চিতকরণে বিশেষ সেবা সপ্তাহে জাতীয় ভােক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর তথা বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সম্মানিত ব্যবসায়ী ও ভােক্তা ভাই-বােনদের প্রতি কিছু আহবান জানিয়েছেন।তাই আজ দ্বিতীয় দিনে দ্বিতীয় করনীয় সম্পর্কে লিখা হলো। ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়ে দ্বিতীয় যে পয়েন্টটি রয়েছে তা দিয়ে শুরু করা হলো।

★★★ব্যবসা প্রতিষ্ঠানের দৃশ্যমান স্থানে পণ্য/সেবার মূল্য তালিকা প্রদর্শন করুন★★★

মুক্তবাজার অর্থনীতিতে পণ্য ও সেবার মূল্য নির্ধারিত হয় চাহিদা ও জোগানের ভিত্তিতে। ভোক্তা যুক্তিশীলতার সঙ্গে দাম যাচাই করে সিদ্ধান্ত নেবেন, এটা অর্থনীতির মুখস্থ বুলি।ক্রেতা যাতে প্রতারিত না হয়, সেদিকে তাকে নিজেই লক্ষ রাখতে হবে। কিন্তু আমাদের প্রচলিত দুর্বৃত্তায়িত অর্থনৈতিক সমাজব্যবস্থায় ভোক্তার সতর্কতা, সচেতনতা কিছুই কাজে আসে না বরং পদে পদে শুধু তাদের অসহায়ত্বই ফুটে ওঠে। আর সেজন্যেই ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়ে ব্যবসা প্রতিষ্ঠানের দৃশ্যমান স্থানে পণ্য/সেবার মূল্য তালিকা দেখানোর কথা বলা হয়েছে।
এখন আসি ভােক্তা ভাই-বােনদের আহবান জানিয়ে যে দ্বিতীয় পয়েন্টটি রয়েছে তা নিয়ে।

★★★অনলাইনে পণ্য ক্রয়ের ক্ষেত্রে প্রযোজ্য শর্তাবলী যাচাইপূর্বক নিশ্চিত হয়ে ক্রয় করুন★★★

বাংলাদেশে ই-কমার্স জনপ্রিয় হয়ে উঠছে। অসংখ্য মানুষ প্রতিদিন বিভিন্ন ই-কমার্স সাইট, অ্যাপস ও সোস্যাল মিডিয়া পেজ থেকে প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটা করছে। ঘরে বসে পণ্য ক্রয়ের সুবিধা ও অসুবিধা দুটোই রয়েছে। দেশের ক্রমবর্ধমান ই-কমার্স খাত ঘিরে অনেক জালিয়াতির খবর পাওয়া যাচ্ছে। অনলাইনে পণ্য ক্রয়ের ক্ষেত্রে বেশকিছু বিষয়ে লক্ষ রাখা জরুরি।

  • ক্যাশ অন ডেলিভারি
  • কাঙ্ক্ষিত পণ্যের পাবলিক রিভিউ যাচাই
  • বিশ্বাসযোগ্য সাইট বা পেজে ক্রয়াদেশ
  • অনলাইন ক্রয়াদেশের রসিদ সংরক্ষণ

অনলাইনে পণ্য ক্রয়ের ক্ষেত্রে এই ৪টি বিষয় মাথায় রাখলে পণ্য ক্রয় করা নিরাপদ হবে।

আগামীকাল তৃতীয় পয়েন্ট গুলি নিয়ে আলোচনা করা হবে।

ভােক্তা বান্ধবের পাশাপাশি ব্যবসায়ী বান্ধব বাজার ব্যবস্থা গড়ে তুলতে নিজ নিজ অবস্থানে থেকে সহযােগিতা করুন। প্রয়ােজনে ভােক্তা বাতায়ন’ শীর্ষক হটলাইন নম্বরে-১৬১২১ যােগাযােগ করুন।