মিল্কভিটার নিষেধাজ্ঞা একদিনের মাথায় স্থগিত করেছে হাইকোর্ট

ঢাকা, ২৯ জুলাই সোমবারঃ গতকাল রোববার মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান থাকায় বিএসটিআইয়ের লাইসেন্সধারী ১৪ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন, সরবরাহ ও বিক্রি পাঁচ সপ্তাহের জন্য বন্ধের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। লাইসেন্সধারী সব ব্র্যান্ডের পাস্তুরিত দুধে মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান আছে কি-না সে বিষয়ে চারটি প্রতিষ্ঠানের ল্যাবের পরীক্ষা প্রতিবেদন নিয়ে শুনানি শেষে ওই আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। এই আদেশের একদিনের মাথায় তা স্থগিত চেয়ে মিল্ক ভিটা আজ সোমবার আদালতে আবেদন করে, যা চেম্বার বিচারপতির আদালতে শুনানির জন্য ওঠে।

চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান মিল্ক ভিটার ক্ষেত্রে হাইকোর্টের দেওয়া পাঁচ সপ্তাহের ওই বন্ধের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেন। ফলে, আট সপ্তাহের জন্য আইনগত বাধা কেটেছে মিল্ক ভিটার পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণনে।

আদালতে মিল্ক ভিটার পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তাঁর সঙ্গে ছিলেন আইনজীবী মহিউদ্দিন হানিফ।

শুনানি শেষে মহিউদ্দিন হানিফ বলেন, মিল্ক ভিটার ক্ষেত্রে হাইকোর্টের দেওয়া ওই আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার বিচারপতি। ফলে মিল্ক ভিটার দুধ উৎপাদন ও বিপণনে আইনগত বাধা কাটল।

গতকাল পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণন থেকে পাঁচ সপ্তাহের জন্য বিরত রাখতে হাইকোর্ট আদেশ দিয়েছিলেন ১৪টি কোম্পানিকে। ব্র্যান্ডগুলো হচ্ছে আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্টস লিমিটেডের আফতাব, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ফার্মফ্রেশ মিল্ক, আমেরিকান ডেইরি লিমিটেডের মু, বাংলাদেশ মিল্ক প্রডিউসারস কো-অপারেটিভ ইউনিয়ন লিমিটেডের মিল্ক ভিটা, বারো আউলিয়া ডেইরি মিল্ক অ্যান্ড ফুডস লিমিটেডের ডেইরি ফ্রেশ, ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড প্রজেক্টের আড়ং ডেইরি, ড্যানিশ ডেইরি ফার্ম লিমিটেডের আয়রান, ইছামতি ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টসের পিউরা, ইগলু ডেইরি লিমিটেডের ইগলু, প্রাণ ডেইরি লিমিটেডের প্রাণমিল্ক, উত্তরবঙ্গ ডেইরির মিল্ক ফ্রেশ, শিলাইদহ ডেইরির আল্ট্রা, পূর্ব বাংলা ডেইরি ফুড ইন্ডাস্ট্রিজের আরওয়া এবং তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টসের সেফ।