ময়মনসিংহে বন্ধ হলো অবৈধ সিসা কারখানা

ময়মনসিংহের তারাকান্দায় অবৈধ সিসা কারখানায় রাতভর পুরাতন ব্যাটারি পুড়িয়ে সিসা প্রস্তুত করায় ধোঁয়া ও বিষাক্ত গন্ধে অতিষ্ঠ হয়ে গিয়েছিল জনজীবন। এমন অবস্থা থেকে পরিত্রাণ চেয়ে প্রশাসনের কাছে বাসিন্দারা লিখিত অভিযোগ করেন।

রোববার (১৪ নভেম্বর) দুপুরে সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান চালিয়ে কারখানাটি বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। অভিযানের নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিজাবে রহমত।

জানা গেছে, উপজেলার রামপুর ইউনিয়নের রামপুর বাজারের কাছে গোয়লকান্দি গ্রামের আফতাব উদ্দিন মাস্টারের একখণ্ড জমি ভাড়া নিয়ে করা হয় সিসা কারখানাটি। অন্তত দেড় মাস ধরে সিসা উৎপাদনের কার্যক্রম চলছিল। এলাকার মুক্তার উদ্দিন নামের এক ব্যক্তি পুরাতন ব্যাটারির সিসা গলিয়ে নতুন সিসা প্রস্তুত করার কারখানাটি চালু করেন। বিভিন্ন স্থান থেকে ব্যাটারি সংগ্রহ করে রাতের বেলায় পোড়ানো হতো কারখানায়।

কোনো ধরনের অনুমোদন না নিয়ে সিসা কারখানাটিতে পুরাতন ব্যাটারির ভেতরের অংশ পুড়িয়ে প্রস্তুত করা হতো সিসা। এতে ব্যবহৃত অ্যাসিড ও বিভিন্ন বর্জ্যের প্রকট গন্ধ ও ধোঁয়ায় তারাকান্দা-শ্যামগঞ্জ সড়কের চলাচলকারী যাত্রী ও ওই এলাকার মানুষ শ্বাসকষ্ট শুরু হয়। বিষাক্ত ধোঁয়ায় আশপাশের গবাদিপশুসহ পরিবেশ ও জনস্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলেছিল।

তারাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজাবে রহমত বলেন, সিসা কারখানাটির কোনো ধরনের অনুমোদন ছিল না। এলাকাবাসীর অভিযোগ পেয়ে অভিযান চালিয়ে কারখানাটি বন্ধ করে দেওয়া হয়েছে।