রসিকে শনিবার দেড় লাখ মানুষ পাবে টিকার প্রথম ডোজ

ভোক্তাকন্ঠ ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় প্রতিষেধক হিসেবে সারাদেশে চলছে ।‌ এই কর্মসূচির অংশ হিসেবে শনিবার (২৬ ফেব্রুয়ারি) রংপুর মহানগরজুড়ে করোনাভাইরাসের প্রথম ডোজের টিকা দেওয়া হবে।

এ দিন রংপুর মহানগরীর ৩৩টি ওয়াডের্র ১৬৫টি কেন্দ্রে প্রায় দেড় লাখ মানুষকে একযোগে টিকার (ভ্যাকসিন) প্রথম ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও নগরীর বিভিন্ন পয়েন্টে টিকা প্রদান করবে ১৮টি ভ্রাম্যমাণ টিম।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সকালে এসব তথ্য নিশ্চিত করেন রংপুর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান ইবনে তাজ। তিনি বলেন, শনিবার নগরীর প্রতিটি ওয়ার্ডে দিনব্যাপী করোনাভাইরাসের প্রথম ডোজের টিকা দেওয়া হবে। এজন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি আরও বলেন, প্রতিটি ওয়ার্ডে ৫টি কেন্দ্রের মাধ্যমে প্রথম ডোজের টিকা প্রদানে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডে মসজিদে এবং সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের উদ্যোগে মাইকে প্রচারণা অব্যাহত রয়েছে। এছাড়াও রংপুর সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় ব্যাপক প্রচারণা কার্যক্রম চলমান রয়েছে।

প্রথম ডোজের টিকাদান কর্মসূচি সফল করার লক্ষে প্রায় ১ হাজার ১১৫ জন স্বাস্থ্যকর্মী, সুপারভাইজার ও স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

রংপুর সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের প্রধান ও স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল কাইয়ুম জানান, মহানগরীর ৩৩টি ওয়ার্ডের ১৬৫টি কেন্দ্রে সুপারভাইজার রয়েছেন ১৩৩ জন, টিকা পুশিং ম্যান ৩৬৬ জন, স্বেচ্ছাসেবক ৫৪৯ জন ও মোবিলাইজেশন কর্মী ৯৯ জন রয়েছে। এছাড়া প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলর ও তাদের ৩৩ জন স্বেচ্ছাসেবক নিজ নিজ ওয়ার্ডের কেন্দ্র তদারকির কাজে নিয়োজিত থাকবেন।

তিনি আরও বলেন, শনিবারের কার্যক্রমে ১ হাজার ১১৪ জন স্বাস্থ্যকর্মী, সুপারভাইজার ও স্বেচ্ছাসেক কাজ করবে। সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একযোগে প্রথম ডোজের টিকা প্রদান করা হবে।

এদিকে করোনা প্রতিরোধে প্রথম ডোজের টিকা গ্রহণের জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।