মেগা প্রকল্পে ধীরগতি চট্টগ্রামে জলাবদ্ধতায় দায়ী: ক্যাব

ভোক্তাকণ্ঠ ডেস্ক: চট্টগ্রাম নগরের সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতা ও মেগা প্রকল্পগুলোর ধীরগতিই জলাবদ্ধতার জন্য দায়ী বলে দাবি করেছে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

রোববার বিকেলে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে ক্যাবের চট্টগ্রাম বিভাগীয় ও মহানগর কমিটির নেতারা এ দাবি করেন।

ক্যাব নেতারা বলেন, র্দীঘ সময় ধরে প্রকল্পগুলো চলমান থাকলেও কাজের অগ্রগতি না থাকায় নগরবাসীর ভোগান্তি ক্রমেই বাড়ছে। একটু বৃষ্টিতেই জলাবদ্ধতার জন্য নগরের দায়িত্বপ্রাপ্ত সেবা সংস্থাগুলো, বিশেষ করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক), চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এক অপরকে দোষারোপ করছে।

তারা বলেন, মেগা প্রকল্পের আওতায় খালে দেওয়া বাঁধ অপসারণ না করা ও নালা-নর্দমাগুলো ময়লা-আবর্জনায় ভর্তি থাকায় বৃষ্টির পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এতে অল্প বৃষ্টিতেই পানি জমে পুরো নগর তলিয়ে যাচ্ছে। জলাবদ্ধতা নিরসনে প্রধানমন্ত্রীর উদ্যোগ ও বিপুল পরিমাণ বরাদ্দের সঠিক ব্যবহার নিশ্চিত হচ্ছে না।

এমতাবস্থায় জলাবদ্ধতা নিরসনে জনগণের নির্বাচিত প্রতিষ্ঠান হিসেবে চউকের নেতৃত্বে সুষ্ঠু সমন্বয় নিশ্চিত, কাজের গুণগত মান নিশ্চিতের দাবি জানান ক্যাব নেতারা। পাশাপাশি দীর্ঘসুত্রিতা বন্ধ করে নগরবাসী যাতে দ্রুত সময়ের মধ্যে প্রকল্পগুলোর সুফল পান সে বিষয়টি নিশ্চিত করার তাগাদা দেন।

ক্যাবের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এস এম নাজের হোসাইন, সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, মহানগর কমিটির সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নানের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়।