টিকার প্রথম ডোজ বন্ধ হচ্ছে না

ভোক্তাকন্ঠ ডেস্ক: করোনা সংক্রমণ প্রতিরোধে সারাদেশে চলমান প্রথম ডোজের গণটিকা কার্যক্রম বন্ধ হচ্ছে না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এর আগে এক দিনে এক কোটি ডোজ টিকা প্রয়োগের মাধ্যমে প্রথম ডোজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে টিকা গ্রহণের ক্ষেত্রে সাধারণ মানুষের আগ্রহ থাকায় এ কার্যক্রম আরও দুই দিন বাড়ানো হয়েছে।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা  বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মানুষের বিপুল আগ্রহে গণটিকার মেয়াদ আরও দুদিন বাড়ছে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ক্যাম্পেইনের আওতায় টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডা. ফ্লোরা বলেন, আমরা দেখছি টিকা নিতে মানুষের আগ্রহ বেড়েছে। এরই পরিপ্রেক্ষিতেই সময়সীমা বাড়ানো হয়েছে।

তবে সারাদেশে টিকা দেওয়ার মেয়াদ বাড়বে কি না জানতে চাইলে তিনি বলেন, যেসব জায়গায় লক্ষ্যমাত্রা পূরণ হয়ে যাবে, সেগুলোতে বাড়ানোর প্রয়োজন হবে না। তবে যেসব জায়গায় লক্ষ্যমাত্রা পূরণ হয়নি, পাশাপাশি সাধারণ মানুষেরও আগ্রহ রয়েছে, সেগুলোতে লক্ষ্যমাত্রা পূরণ না হওয়া পর্যন্তই টিকা কর্মসূচি চলবে।

তিনি বলেন, চলমান টিকা কর্মসূচি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চললেও আমাদের স্বাভাবিক টিকা কার্যক্রম চলমান থাকবে। তখন দ্বিতীয় ডোজ আর বুস্টার ডোজের পাশাপাশি কেউ প্রথম ডোজের জন্য আসলেও তাদের আমরা টিকা দেবো।দেশে যতজন টিকার উপযুক্ত, তাদের সবাইকে আমরা টিকার আওতায় আনব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার টার্গেট অনুযায়ী আমাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২ কোটি। এর বেশি দিতে পারলে আমরা তাই দেবো।