ভ্যাকসিন কিনবে সিনোফার্ম থেকে

সরকার করোনাভাইরাসের ভ্যাকসিন কিনবে চীনা প্রতিষ্ঠান সিনোফার্মের কাছ থেকে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে নীতিগতভাবে চীনের সিনোফার্ম থেকে করোনাভ্যাকসিন ক্রয়ের সিদ্ধান্ত অনুমোদন দেয়া হয়।

চীন থেকে যে পাঁচ লাখ ডোজ উপহার হিসেবে পাওয়া গেছে, তার বাইরে আরো ডোজ ভ্যাকসিন কিনবে সরকার ,মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শাহিদা আখতার এ তথ্য জানান।

বাংলাদেশ এরই মধ্যে সিনোফার্মের পাঁচ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পেয়েছে, যা আগামী ২৫ মে থেকে প্রয়োগ করা হতে পারে। এর আগে, গত ২৯ এপ্রিল জরুরি ব্যবহারের জন্য সিনোফার্মের টিকার অনুমোদন দেয় সরকার। একই দিনে এই টিকা দেশের ওষুধ উৎপাদনকারী কোম্পানিতে তৈরির জন্য নীতিগত অনুমোদনও দেয়া হয়।

গত বছরের শুরুর দিকে বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিকাল প্রডাক্টস বিবিআইবিপি-করভি নামের করোনাভাইরাসের এই টিকা উদ্ভাবন করে। পরে ৩০ ডিসেম্বর চীনের রাষ্ট্রীয় কোম্পানি সিনোফার্ম ঘোষণা দেয়, এই টিকার কার্যকারিতার হার ৭৯ দশমিক ৩৪ শতাংশ। তখন এর অনুমোদন দেয় চীন সরকার।

চীনসহ বিশ্বের নানা জায়গায় কয়েক মিলিয়ন মানুষকে সিনোফার্মের টিকা দেয়া হয়েছে, যা ২৮ দিনের ব্যবধানে দুই ডোজ করে নিতে হয়।

চলতি বছরের ৭ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সিনোফার্ম উৎপাদিত টিকার জরুরি অনুমোদন দেয় এবং চীন, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিশর ও পাকিস্তানসহ আরো কয়েকটি দেশ এই টিকা ব্যবহার করছে।