সাত জেলায় সংক্রমণ বৃদ্ধি, লকডাউনের সুপারিশ

নওগাঁ, নাটোর, সাতক্ষীরা, যশোর, রাজশাহী, কুষ্টিয়া ও খুলনা এই সাত জেলায় করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় কডাউনের সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি। এ বিষয়ে বিকেলে সিদ্ধান্ত নেয়া হতে পারে।

এক বৈঠকে বিশেষজ্ঞ কমিটি নওগাঁ, নাটোর, সাতক্ষীরা, যশোর, রাজশাহী, কুষ্টিয়া ও খুলনা জেলায় লকডাউনের সুপারিশ করেছে। এসব জেলায় সংক্রমণ বেশি বলে জানান, রোগতত্ত্ব ও জনস্বাস্থ্য-বিষয়ক কমিটির একজন সদস্য। বিশেষজ্ঞ কমিটি সুপারিশ চিঠিতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানাবে। মন্ত্রণালয় লকডাউনের বিষয়ে সিদ্ধান্ত নিবে।

রাজশাহী বিভাগের চাপাইনবাবগঞ্জ জেলায় করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় গত ২৫ মে থেকে জেলায় সর্বাত্মক ৭ দিনের কঠোর লকডাউন ঘোষণা করে জেলা প্রশাসন। চাঁপাইনবাবগঞ্জে করোনায় আক্রান্ত হয়েছেন ১৬৭৩ জন। করোনায় মারা গেছে ৩২ জন। গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আরো ১২ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে আটজন করোনা পজিটিভ শনাক্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন। বাকি চারজন উপসর্গ নিয়ে মেডিকেলের করোনা ওয়ার্ডে চিকিৎসা নিচ্ছিলেন। মৃত ১২ জনের মধ্যে করোনা বিধ্বস্ত চাঁপাইনবাবগঞ্জ জেলারই সাতজন রয়েছেন। বাকি দুজন রাজশাহীর, দুজন নওগাঁ জেলার ও একজন নাটোর জেলার বাসিন্দা। বর্তমানে রাজশাহী মেডিকেলে ২০৭ করোনা রোগী চিকিৎসাধীন জানান, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস।

তিনি আরও বলেন, রাজশাহী অঞ্চলে দ্রুত কঠোর লকডাউন আরোপ ছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণের কোনো পথ নেই।