কৃষি ৬ খাতে ১০ বছরের কর অবকাশ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল কৃষিপণ্যের ছয় খাতে ১০ বছরের কর ছাড় দেওয়ার ঘোষণা দিয়েছেন। করোনাভাইরাসের এই সময়ে কর্মসংস্থান বাড়াতে এবং নতুন বিনিয়োগ খরা কাটাতে উদ্যোক্তাদের জন্য বেশ কিছু খাতে কর ছাড় দেওয়ার কথা বলেছেন।

৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট উপস্থাপন করেন। সেখানে তিনি বলেন, “শর্তসাপেক্ষে ফল ও শাকসবজি প্রক্রিয়াজাতকরণ, দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদন, সম্পূর্ণ দেশীয় কৃষি হতে শিশু খাদ্য উৎপাদনকারী শিল্প এবং কৃষি যন্ত্রপাতি উৎপাদনে নতুন বিনিয়োগে থাকবে ১০ বছরের করমুক্তি সুবিধার প্রস্তাব করছি।

তিনি আরও বলেন, “দেশীয় কৃষিভিত্তিক শিল্পে বাংলাদেশে অপার সম্ভাবনা রয়েছে। কৃষিজাত পণ্যের আমদানি বিকল্প তৈরির মাধ্যমে কৃষিভিত্তিক শিল্পের বিকাশ ও কমর্সংস্থান সম্ভব। “একই সঙ্গে মুক্ত বাণিজ্যের এ যুগে কৃষ পণ্যে মূল্য সংযোজন ও বৈচিত্রকরণের মাধ্যমে বৈশ্বিক রপ্তানি বাণিজ্যের দখল নেওয়া সম্ভব।

একটি শর্তে বলা হয় ১ জুলাই থেকে ২০৩০ সালের ৩০ জুন পর্যন্ত সময়ের মধ্যে যারা এ খাতে বিনিয়োগ করবেন, তারা এই আয়কর অব্যাহতির সুবিধা পাবেন।

কৃষির পাশাপাশি বিশেষ ছাড় থাকছে ইলেকট্রনিকক্স খাতের স্থানীয় শিল্পের সম্প্রসারণেও এবং হোম অ্যাপ্লায়েন্স ও কিচেন অ্যাপ্লায়েন্স পণ্যে শর্ত সাপেক্ষে ১০ বছরের কর অব্যাহতি ও আগামী অর্থবছরে হালকা প্রকৌশল শিল্পেও ১০ বছর কর অবকাশ সুবিধা দেওয়ার প্রস্তাব করেন।

কর ছাড়ের সুবিধা নিতে স্যামসাং, এলজি বাটারফ্লাই, কনকার মতো ব্র্যান্ডের বিদেশি অনেক প্রতিষ্ঠান দেশে কারখানা স্থাপন করেছে।