সঠিক সময়ে পণ্য পাওয়া যেন সোনার হরিণ

যত যা-ই বলি না কেন সঠিক সময়ে পণ্য পেয়েছি এই কথাটি বিশ্বাস করতে কিছু ভোক্তার কষ্ট হবে। কেননা ভোক্তাদের অভিযোগের বেশিরভাগই বড় বড় ই-কমার্স প্রতিষ্ঠান, যারা দেরিতে ডেলিভারি দিয়ে থাকেন। আজকে সেরকমই তিনটি প্রতিষ্ঠানকে নিয়ে লিখছি।

কুমিল্লার হাবিবুর রহমান এবং ময়মনসিংহের শাহরিয়ার রহমান রবিন দুজনেই priyoshop.com থেকে পণ্য অর্ডার করলেও তারা সঠিক সময়ে পণ্য পাননি। শুধু তাই নয় তারা পণ্য না পেয়ে মানসিক যন্ত্রণা এবং ভোগান্তিতে রয়েছেন।

হাবিবুর রহমান যিনি তাঁর প্রোডাক্টটি ৬ মাস আগে অর্ডার করলেও এখনো তিনি তার প্রোডাক্টটি হাতে পায়নি। অনেকবার তাদের সাথে যোগাযোগ করেও তাড়াতাড়ি পণ্য পাওয়ার ব্যবস্থা করতে পারেনি। ঠিক তেমনি ভোক্তা রবিন একটি মোটর বাইক অর্ডার করার পর তিনমাস ধরে অপেক্ষা করছেন সেই বাইকটি নিজের চোখে দেখার জন্য। 1 লাখ 38 হাজার টাকার বাইক 15 দিনের মাঝে দিয়ে দিবে বললেও বিভিন্ন অজুহাত দেখিয়ে তারা শুধু সময় বাড়িয়ে নিয়েছে।

শুধু priyoshop.com নয়, ইভ্যালি এবং ajkerdeal এর বিরুদ্ধেও রয়েছে এরকম অসংখ্য অভিযোগ। যশোরের সজীব এবং দিনাজপুরের সাদমান সাকিব এই দুইজনের সঠিক সময়ে পণ্য পাবে আশা করেছিলেন, কিন্তু নির্দিষ্ট সময় পেরিয়ে আরো অনেক সময় অতিবাহিত হওয়ার পরও তাদের আশা পূর্ণ হয়নি।

ইভ্যালির ক্ষেত্রে সঠিক সময়ে পণ্য না পাওয়া এটা নতুন কিছু না হলেও একজন ভোক্তা যে পরিমাণের সাফার হচ্ছেন তা খুব দুঃখজনক। এই চার জনই ভোক্তা অভিযোগ কেন্দ্রে অভিযোগ করেছেন এবং এখনো তাদের অভিযোগের নিষ্পত্তি হয়নি।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে, বিদ্যমান অসংগতি হ্রাস ও গ্রাহকের স্বার্থ রক্ষার মাধ্যমে সরকার ই- ক’মার্স খাতকে সমৃদ্ধ করার জন্য কিছু নীতিমালা তৈরি করছে।মন্ত্রণালয়ের আশা গ্রাহকের আস্থা ফিরিয়ে আনার জন্য স্বচ্ছ নীতিমালা প্রণয়ন করা গেলে আগামী বছর ই- কমার্স খাতে ৫ লাখ মানুষের কর্মসংস্থান হবে।

প্রিয়সপ নিয়ে আরো অভিযোগ পড়ুন: ভয়ঙ্কর প্রতারণায় মেতে উঠেছে প্রিয়শপ – VoktaKantho.com
প্রিয়সপ নিয়ে আরো অভিযোগ পড়ুন: অভিযোগ তোয়াক্কা করেনা ইভ্যালি – VoktaKantho.com
পড়ুন: ১০ দিনের মধ্যে পণ্য ডেলিভারির ই-কমার্স নীতিমালা – VoktaKantho.com