ম্যাগি-কিটক্যাট ‘স্বাস্থ্যকর’ খাদ্যের মধ্যে পড়ে না: নেসলে

নেসলে (Nestle) এর তৈরি খাবারগুলোর মধ্যে ৬০ শতাংশের বেশি খাদ্য ও পানীয় তথাকথিত ‘স্বাস্থ্যকর’ খাদ্যের মধ্যে পড়ে না বলে জানিয়েছে বিশ্বের বৃহত্তম এ খাদ্য সংস্থা।

জনপ্রিয় খাদ্যপণ্য ম্যাগি (Maggi), কিটক্যাট (KitKat), নেসক্যাফে (Nescafe) ইত্যাদি সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে খোদ এসব খাদ্যপণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান নেসলে (Nestle)। এর আগেও ম্যাগিকে কেন্দ্র করে বিতর্ক শুরু হয়েছিল। সম্প্রতি আবারও আলোচনায় উঠে এলো ম্যাগি-সহ নেসলের তৈরি পণ্যের গুণমান সংক্রান্ত প্রশ্ন।

‘ফিনান্সিয়াল টাইমস’-এ প্রকাশিত সাম্প্রতিক এক প্রতিবেদনে নেসলে জানিয়েছে, তাদের তৈরি খাদ্যসামগ্রীতে পুষ্টিকর উপাদান খুঁজে দেখে তারপর নতুন করে বিষয়টা নিয়ে ভাবা হবে। সংস্থার তরফে স্বাস্থ্যকর ও সুস্বাদু খাদ্য তৈরির ব্যাপারে ভাবনাচিন্তা করা হচ্ছে বলেও জানিয়েছে নেসলে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, নেসলের তৈরি মাত্র ৩৭ শতাংশ খাদ্য ও পানীয়রই নির্মাণের রেটিং ৩ দশমিক ৫। এই রেটিং অস্ট্রেলিয়ার ‘হেলথ স্টার রেটিং সিস্টেম’ থেকে জানা যাচ্ছে। কেবল দেশেই নয়, গোটা বিশ্বেই নেসলের তৈরি খাদ্যপণ্যের রমরমা। এদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ম্যাগি। দ্বিতীয় স্থানে রয়েছে নেসক্যাফে। সব মিলিয়ে এই সব খাদ্য ও পানীয়র মধ্যে ৬০ শতাংশই স্বাস্থ্যকর নয়।

এ দিকে, সংস্থার তরফে মেনে নেওয়া হয়েছে, এদের মধ্যে অনেক পণ্যই কখনও স্বাস্থ্যকর ছিল না। চেষ্টা করেও সেগুলিকে স্বাস্থ্যকর করা যায়নি। সেই কারণেই সব পোর্টফোলিও এবার বদলাতে চাইছে তারা। সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, ইতোমধ্যেই বিষয়টি নিয়ে কাজ শুরু করে দেওয়া হয়েছে। বহু সামগ্রীতেই চিনি ও সোডিয়ামের ব্যবহার কমানো হয়েছে। গত ৭ বছরে ১৪ থেকে ১৫ শতাংশ চিনি ও সোডিয়ামের ব্যবহার কমিয়ে দেওয়া হয়েছে।