ইন্টারনেট বিপর্যয়ের সম্মুখীন ই-কমার্স সাইট আমাজন

বিশ্বের বিভিন্ন স্থানে আচমকাই বিপর্যস্ত ইন্টারনেট পরিষেবা। Amazon.com-এর রিটেল ওয়েবসাইটটিও ইন্টারনেট বিপর্যয়ের সম্মুখীন হয়।

কাজ করছে না একাধিক বড় সংবাদমাধ্যমের ওয়েবসাইট। জানা গিয়েছে, ফিনানসিয়াল টাইমস (Financial Times), নিউ ইয়র্ক টাইমস (New York Times), ব্লুমবার্গ নিউজ-সহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের ওয়েবসাইটগুলি হঠাৎই কাজ করা বন্ধ করে দিয়েছে। গোটা বিশ্বেই কোথাও মঙ্গলবার কাজ করছে না এই ওয়েবসাইটগুলি। যদিও কেন এমনটা হল, সে নিয়ে আমাজনের তরফে এখনও কিছু জানানো হয়নি। এদিকে, BBC-র রিপোর্ট বলছে, কাজ করা বন্ধ করে দিয়েছে ব্রিটেনের সরকারি ওয়েবসাইটটিও। gov.uk -তে ক্লিক করলেই ফুটে উঠছে Error 503।

বিশ্বজুড়ে কেন সংবাদমাধ্যমের ওয়েবসাইটগুলিই কাজ করছে না, তার সঠিক কারণ এখনও অজানা। বিশেষজ্ঞদের একাংশের মতে, কোনও বিশেষ কারণে আন্তর্জাতিক মিডিয়াকে টার্গেট করা হয়ে থাকতে পারে। তবে আরও একটি কারণ উঠে আসছে। জানা গিয়েছে, ক্লাউড কম্পিউটিং প্রোভাইডার Fastly এই সমস্ত ওয়েবসাইটগুলির দায়িত্বে রয়েছে। তাদের তরফেই পরিষেবার গন্ডগোল হওয়ায় কাজ করছে না সাইটগুলি। গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে Fastly।

আরও পড়ুন: সারাদেশে ব্রডব্যান্ড সংযোগের ফি সর্বোচ্চ ৫০০ টাকা – VoktaKantho.com