ভরা মৌসুমে বগুড়ায় দাম বেড়েছে চালের

বগুড়ায় নতুন করে বেড়েছে চালের দাম। গত সপ্তাহের চেয়ে চলতি সপ্তাহে রকমভেদে প্রতি কেজি চাল ৩ থেকে ৪ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে খুচরা বাজারে। বোরোর ভরা মৌসুমে চালের দাম বাড়ায় বিপাকে পড়েছেন ক্রেতারা। বিক্রেতারা বলছেন, মোকামে দাম বাড়ায় খুচরা পর্যায়েও তার প্রভাব পড়েছে।

অন্যান্য সময়ে বোরো মৌসুমে বগুড়ায় ধানের হাট বাজারগুলোতে চালের দাম থাকতো ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে। কিন্তু এবার বাজারে চালের সরবরাহ কমার সাথে সাথে দামও বাড়তে শুরু করেছে।

বগুড়ার গোদারপাড়া চাল বাজার বণিক সমিতির সভাপতি নূরুল আলম বলেন, এখন নতুন ধান ওঠে। কৃষক বাজারে নতুন চাল নিয়ে আসে। অন্তত এই সময়ে চালের দাম এখন কম থাকা উচিত।নিম্ন ও মধ্যবিত্তরা বলছেন, ভরা মৌসুমে ৩ থেকে ৪ টাকা কেজি বেশি দামে চাল কিনতে হচ্ছে। চালসহ নিত্য প্রয়োজনীয় দাম বাড়ায় তারা কষ্টে রয়েছেন।সাধারণ ক্রেতার বলছেন, মৌসুমে চালের দাম কম থাকে। সেখানে এবছর দাম বাড়তি। নিম্ন আয়ের কারণে চালের দাম এমন বৃদ্ধি পাওয়ায় হিমসিম খেতে হচ্ছে।বিক্রেতারা বলছেন, হাট থেকে ধান কিনে মিলাররা চাল বাজারে ছাড়ছেন না।

এতে সরবরাহ কমায় দাম বেড়েছে।তারা বলছেন, মিলাররা হাট থেকে বেশি বেশি ধান কিনে সংগ্রহ করে রাখছে। এতে ধানের দাম বাড়তি। ফলে চালের দামও বেড়ে গেছে। অন্যদিকে ভারত থেকে আমদানি করা চালের এলসি বন্ধ থাকায় সরবরাহ বন্ধ রয়েছে। এতে করে দেশি চালের দামের উপর প্রভাব পড়েছে বলেও জানায় তারা।জেলার পাইকারি হাটবাজারে মিনিকেট ও কাটারি ৫৫ থেকে ৬০ টাকা, বিআর ২৮ ও ২৯ জাতের চাল ৪৫ থেকে ৪৮ টাকা এবং মোটা গুটি স্বর্ণা বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে।