অনলাইন ফার্মেসি থেকে ব্যাপক মূল্যের ওষুধ জব্দ

অনলাইনে বিভিন্ন পণ্যের বিক্রির পাশাপাশি এখন বিক্রি হচ্ছে ওষুধ। অনলাইন ফার্মেসির বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে। ১০ জুন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, আন্তর্জাতিক অপরাধ পুলিশ সংস্থার এ অভিযান পরিচালনা করেছেন।

ইন্টারপোলের অপারেশন পাঙ্গিয়ায় এক লাখের বেশি অননুমোদিত অনলাইন ফার্মেসি বন্ধ এবং ১ কোটি ৩০ লাখ ডলার মূল্যের ওষুধ জব্দ করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানায় বিবিসি।

১৮ মে থেকে ২৫ মে পর্যন্ত অভিযানে ৯২টি দেশের অননুমোদিত অনলাইন ফার্মেসির সঙ্গে জড়িত ২৭৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং ২০ কোটি ডলার মূল্যের ওষুধ জব্দ করা হয়েছে। এর মধ্যে করোনাভাইরাসের ভুয়া টেস্ট কিটও রয়েছে। একই সঙ্গে যুক্তরাজ্যের কতৃপক্ষ এসব ফার্মেসির ৩১০০ বিজ্ঞাপনের লিংক ও ৪৩টি ওয়েবসাইট ব্লক করেছে।

‘অনলাইনে এসব ফার্মেসির অননুমোদিত ওষুধ বৈশ্বিক জনস্বাস্থ্যের জন্য হুমকি। সে কারণে আমরা অপারেশন পাঙ্গিয়ার মাধ্যমে এগুলো বন্ধ করেছি’ এবং ‘করোনা মহামারিতে মানুষ এখন অনলাইনে ঝুঁকতে বাধ্য হচ্ছে। এর সুযোগ নিয়েই অনলাইনে এসব ভুয়া ফার্মেসির মাধ্যমে প্রতারণার আশ্রয় নিয়ে এসেছে অপরাধীরা’, জানায় ইন্টারপোলের সেক্রেটারি জেনারেল জার্গেন স্টক।

ভারত ও চীন থেকে এসব ওষুধ ইউরোপ, দক্ষিণ আমেরিকা ও এশিয়া মহাদেশে নিয়ে যাওয়া হয়। তারপর সেগুলো অনলাইনে বিক্রি করা হয়।