ভোক্তাকণ্ঠ এবং ক্যাবের দ্বিতীয় ওয়েবিনার সমাচার

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও ভোক্তাকন্ঠের যৌথ উদ্যোগে ‘পন্য ও সেবার মূল্য বৃদ্ধির অভিঘাতে ভোক্তা অধিকার‘ শিরোনামে রবিবার সকাল ১১ টায় একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

করোনা পরিস্থিতিতে অনেক মানুষের আয় কমে যাওয়ায় নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি মানুষের জীবনে বিরাট দুশ্চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে। সেজন্যেই ভোক্তাকে তার অধিকার সম্পর্কে সচেতন করার মাধ্যমে ক্যাব এবং ভোক্তাকণ্ঠ একযোগে কাজ করার লক্ষ্যে এই ওয়েবিনারের আয়োজন করেন।

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের নেতা রাজেকুজ্জামান, এই ওয়েবিনারটিতে তিনি পণ্য ও সেবার মূল্য বৃদ্ধির ফলে ভোক্তার পণ্যের মূল্য বৃদ্ধির আঘাত শুধুমাত্র যে পেটের বা মনের উপরই পড়ে না, তা যে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের উপর এবং আমাদের দেশের সামগ্রিক অর্থনীতির উপর পড়ে, তা আলোকপাত করেছেন। ন্যায্য মূল্য নির্ধারণ করা দেশ ও জাতির স্বার্থে কতটা গুরুত্বপূর্ণ এবং আমাদের বর্তমান প্রশাসন ব্যবস্থায় এই বিষয়টি যে কতটা কষ্ট সাধ্য এই বিষয়টি মাথায় রেখে ক্যাবের আন্দোলন করার বিষয়টি তিনি তুলে ধরেছেন।

এই প্রবন্ধ শীর্ষক আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ তার বক্তব্যে উল্লেখ করেন, “উৎপাদন বৃদ্ধি হচ্ছে ঠিকই কিন্তু অভ্যন্তরীণ জনসমষ্টির আয় আমরা বাড়াতে পারছিনা”। তিনি আরো বলেন, “ক্ষুধামুক্ত বাংলাদেশ কথাটি বাস্তবায়ন করতে হবে”।

ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম সরকারী কর্মচারী এবং প্রান্তিক পর্যায়ের উৎপাদনকারীদের আয়ের অসামঞ্জস্যতা বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, সরকারী কর্মকর্তারা যদি শেষ বয়সে এসে অবসর ভাতা পেয়ে থাকেন তাহলে যাদের উপর জিডিপির সিংহ ভাগ নির্ভর করে তাদের ক্ষেত্রে কেন এই অসমতা তৈরি হয় সেই দিক গুলো তিনি তুলে ধরেন।

অধ্যাপক মলয় ভৌমিক বলেন, “অভ্যন্তরীণ জনসমষ্টির আয় বাড়ানোর দিক মাথায় রেখে আমরা যে আন্দোলনের বিষয়টি মাথায় এনেছি তা আমরা সকলে কতটুক গুরুত্বসহ নেবো তাও ভাববার বিষয় ”।

ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া তার বক্তব্যে বলেন , “আইনকে শুধু চাইলেই হবে না, নাগরিক হিসেবে নাগরিকের অধিকারের বিষয়টি তাদের মাথায় রাখতে হবে”।

সঠিক সেবা যাতে ভোক্তারা পায় তার আহবান জানান এডভোকেট আবু তাহের।

পরিশেষে ক্যাব সভাপতি গোলাম রহমান বলেন , “মূল্য বৃদ্ধিতে যদি আয় বৃদ্ধি বেশি হয়, তখন এই বৃদ্ধি সহনীয় থাকে কিন্তু যখন মূল্য বৃদ্ধি পায় কিন্তু আয় কমে যায়, তখন খারাপ অবস্থার সৃষ্টি হয়”।

অক্ষম ভোক্তা এবং সক্ষম ভোক্তাদের মধ্যে বৈষম্য কমিয়ে আনার প্রতি আহ্বান জানিয়ে ওয়েবিনারে সমাপনী বক্তব্য রাখেন ভোক্তাকন্ঠের সম্পাদক কাজী আব্দুল হান্নান।

এই সিরিজ ওয়েবিনারের তৃতীয় ওয়েবিনার অনুষ্ঠিত হবে  আগামী  সোমবার (জুন ২১, ২০২১), ‘রূপান্তরে ভোক্তা অধিকার সুরক্ষা’ এই শিরোনামে।