করোনা পরিস্থিতির উপর ভিত্তি করে খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে না।স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ঢাকা জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। পরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা বলেন।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,পরীক্ষা যদি না হয় তারপরও পড়াশোনা থেকে দূরে সরে যাবেন না। কারণ আপনি যদি পিছিয়ে পড়েন পরবর্তী ক্লাসে আপনি কিছুই বুঝতে পারবেন না। তাছাড়া আমরা যদি দেখি করোনা পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে না তবে আমরা বিকল্প ব্যবস্থার কথাও চিন্তাভাবনা করছি।

বিকল্প চিন্তার বিষয়ে তিনি বলেন, এখনো এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে বলবো না যে পরীক্ষা হবে না। যদি পরীক্ষা না হয় সেক্ষেত্রে এসাইনমেন্ট এর পাশাপাশি শিক্ষার্থীদের মূল্যায়ন এর বিকল্প নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

বর্তমানে ভয়ঙ্কর ভিডিও গেমস, মাদক ও কিশোর গ্যাংয়ে শিক্ষার্থীরা জড়িয়ে পড়ছে৷ এ বিষয়গুলো অবশ্যই বাবা-মায়েদেরই দেখতে হবে বলেন তিনি।

চীনের টিকার ব্যপারে তিনি বলেন, অগ্রাধিকার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেয়া হবে। প্রথমে আবাসিক শিক্ষার্থীদের টিকা দেয়া হবে। এরপর পর্যায়ক্রমে অন্যান্য শিক্ষার্থীদেরকে করোনা টিকা দেয়া হবে।