ঈদ সামনে রেখে কাঁচাবাজার চড়া

ঢাকা, ২৫ মে শনিবারঃ সপ্তাহের প্রথমদিন রাজধানীর বিভিন্ন বাজারে গ্রীষ্মকালীন সবজি সহ মাছ, মুরগী, মাংসের মূল্যে চড়াভাব লক্ষ্য করা গেছে। রাজধানীর কারওয়ানবাজার, হাতিরপুল, কাঁঠালবাগান ও নিউমার্কেট কাঁচাবাজার পরিদর্শন করে দেখা যায়, বাজার ভেদে ধুন্দল ৪০-৫০ টাকা, বেগুন ৪৫-৬০ টাকা কেজি, কাকরোল ৪০-৫০ টাকা, গাজর ৪০-৫০ টাকা কেজি , শসা কেজি প্রতি ২৫-৩২ টাকা, টমেটো ২৮-৩৫ টাকা, পটল ৪২-৪৫ টাকা কেজি, বরবটি ৪৫-৫০ টাকা, করলা ৪৫-৫৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এ সপ্তাহেও স্বস্তি নেই, মাছ ও মাংসের বাজারে। গরুর মাংস রাজধানীর প্রায় সব বাজারেই ৫৫০ থেকে ৫৭০ টাকায় বিক্রি হচ্ছে। এক্ষেত্রে, অভিযান ফলপ্রসূ হয়নি এটা স্পষ্ট। অভিযানের খবর পাওয়া মাত্র ৫২৫ টাকা কেজি দরে গরু বিক্রি হলেও, অভিযান শেষে তা ৫৫০ থেকে ৫৭০ টাকা কেজিতে গিয়ে ঠেকছে।

গরমের জন্য ঢাকার বাজারে মাছের সরবরাহ কম এমন যুক্তিতে ব্যবসায়ীরা প্রতি কেজি মাছ ২৫ থেকে ৬০ টাকা বর্ধিতমূল্যে বিক্রি করছেন। কারওয়ান বাজারে টেংরা ৭১০-৭৬০ টাকা, শিং ৪৮০-৫৬০ টাকা কেজি, বোয়াল ৫৪০-৮০০ টাকা তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৬০-১৭০ টাকা, পাঙ্গাশ ১৮০-২০০ টাকা কেজি, চাষ ও নদীর প্রকারভেদে রুই মাছ ৩৭০-৬০০ টাকা কেজি, পাবদা ৬২০-৭০০ টাকা, এবং চিতল ৫০০-৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

মাত্র এক সপ্তাহের ব্যবধানে মুরগির দাম নতুন করে বেড়েছে। বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫৫-১৬০ টাকা কেজি, অথচ দেড় মাস আগে ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১২০-১২৫ টাকা কেজি দরে। আর লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৩০-২৪০ টাকা কেজি, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৮০-১৯০ টাকায়।