ভোক্তাস্বার্থ সুরক্ষায় পৃথক মন্ত্রনালয় প্রতিষ্ঠার দাবি

ভোক্তাস্বার্থ দেখভালের জন্য পৃথক একটি মন্ত্রনালয় প্রতিষ্ঠার দাবি করেছে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। বিভিন্ন দেশে ভোক্তা অধিকারসংশ্লিষ্ট মন্ত্রনালয়ের দৃষ্টান্ত তুলেধরে ক্যাব বাংলাদেশেও এর প্রয়োজনীয়তা তুলে ধরেছে।

জীবনযাত্রার ব্যয় ও ভোক্তাস্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদির ওপর ক্যাবের এক প্রতিবেদন প্রকাশকালে বুধবার এই দাবী করা হয়। ভোক্তা অধিকার আদায়ে সোচ্চার সংগঠনটির পক্ষে এর সভাপতি গোলাম রহমান এক অনলাইন সংবাদ সম্মেলনে বিগত বছরের বাজার পরিস্থিতি ও ভোক্তাদের জীবনমানের চিত্র সম্বলিত এই প্রতিবেদনটি তুলেধরেন।

‘জীবনযাত্রার ব্যয় ও ভোক্তাস্বার্থ সংশ্লিষ্ট অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ের ওপর প্রতিবেদন ২০২০’ নামের এই প্রতিবেদনটি প্রকাশ করতে গিয়ে ক্যাব সভাপতি গোলাম রহমান বলেন, করোনাকালীন সময়ে জীবন যাত্রার ব্যয় বৃদ্ধি ও আয় কমে যাওয়ায় মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত ও নিম্নবিত্তরা গতবছর বিপাকে পড়েন। যা এখনও অব্যহত রয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ক্যাব-এর সহসভাপতি এস এম নাজের হোসাইন, সাধারণ সম্পাদক এডভোকেট হুমায়ূন কবির ভূঁইয়া, ভোক্তা অধিকার নিষ্পত্তি জাতীয় কমিটি, ক্যাব-এর আহবায়ক স্থপতি মোবাশ্বের হোসেন ও ক্যাব-এর জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ড. এম শামসুল আলম।
ক্যাব-এর সহযোগী প্রতিষ্ঠান ভোক্তাকণ্ঠ সম্পাদক কাজী আব্দুল হান্নানের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে ক্যাব-এর বিভিন্ন জেলার প্রতিনিধিরা অংশ নেন।

ক্যাব সভাপতি গোলাম রহমান তাঁর বক্তব্যে বলেন, ২০২০ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ দশমিক ৮৮ শতাংশ ও পণ্য ও সেবা-সার্ভিসের মূল্য বেড়েছে ৬ দশমিক ৩১ শতাংশ। পূর্ববর্তী ২০১৯ সালে এই বৃদ্ধি ছিল যথাক্রমে ৬ দশমিক ৫০ শতাংশ এবং ৬ দশমিক ০৮ শতাংশ। ২০১৮ সালে জীবনযাত্রার ব্যয় এবং মূল্যবৃদ্ধির পরিমাণ ছিল যথাক্রমে ৬ দশমিক শূন্য শতাংশ এবং ৫ দশমিক ১৯ শতাংশ। স্পষ্টতই বিগত তিন বছরের মধ্যে ২০২০ সালে রাজধানীতে জীবনযাত্রার ব্যয় সর্বাধিক বেড়েছে। অন্যদিকে এ সময়ে করোনা মহামারির প্রভাবে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত মানুষের আয় রোজগার ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। ফলশ্রুতিতে ২০২০ সালে নিম্ন ও নিম্নমধ্যবিত্ত ভোক্তাদের জীবনমান বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

যেসব পণ্যের দাম বেড়েছে তার ফিরিস্তি দিয়ে দুর্নীতি দমন কমিশনের সাবেক এই চেয়ারম্যান আরো বলেন, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে চালের গড় মূল্যবৃদ্ধি পেয়েছে প্রায় ২০ শতাংশ। ২০২০ সালে ২০১৯ এব তুলনায় গরু ও খাসির মাংসের দাম বেড়েছে গড়ে ১০ দশমিক ৪৯ শতাংশ, মুরগির দাম ১০ দশমিক ৮৩ শতাংশ আর ডিমের দাম গড়ে বেড়েছে ৫ দশমিক ৩২ শতাংশ। মাছের মূল্যবৃদ্ধি পেয়েছে গড়ে ৭ দশমিক ১৩ শতাংশ। গড়ে গুঁড়া দুধের দাম বেড়েছে ৭ দশমিক ৬৪ শতাংশ।

তিনি বলেন, এসময়ে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্তের গড় বাড়ি ভাড়া বেড়েছে গড়ে ৫ দশমিক ৩৫ শতাংশ, এর মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে ফ্ল্যাট বাসায় ৭ দশমিক ৮৫ শতাংশ, বস্তিতে ঘর ভাড়া বেড়েছে ৩ দশমিক ৪৫ শতাংশ এবং মেসের ৮ সিট বিশিষ্ট রুমের ভাড়া বেড়েছে ৩ দশমিক ৪৫ শতাংশ।

অন্যদিকে সাধারণ শাড়ি কাপড়ের দাম বেড়েছে গড়ে ৯ শতাংশেরও বেশি। ওয়াসার পানি প্রতি হাজার লিটারে দাম বেড়েছে ২৫ শতাংশ। আবাসিকে বিদ্যুতের গড় মূল্য বেড়েছে ৬ দশমিক ০৫ শতাংশ এবং বাণিজ্যিক বিদ্যুতে মূল্য বেড়েছে গড়ে ৪ দশমিক ৮১ শতাংশ।
ক্যাব সভাপতি অন্তত ছয়-সাত কোটি মানুষকে জরুরি ভিত্তিতে কোভিড-১৯ টিকার আওতায় আনার ওপর জোর দেন।

সংবাদ সম্মেলনের পূর্ণাঙ্গ ভিডিও লিংঙ্ক:
https://fb.watch/69miVbqLna/
https://fb.watch/69mhcsP9jQ/