বিদেশি খাদ্যপণ্যে আমদানিকারকের স্টিকার না থাকায় ২ লাখ টাকা জরিমানা

বৃহস্পতিবার (১৭ জুন) বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ), বিদেশি খাদ্যপণ্যে আমদানিকারকের স্টিকার না থাকায় এবং যথাযথ বিধি অনুযায়ী খাদ্যের মোড়কীকরণ, চিহ্নিতকরণ ও লেবেল সংযোজন না করায় অভিজাত প্রতিষ্ঠান আলমাস সুপার শপকে দুই লাখ টাকা জরিমানা করেছে ।

রাজধানীর ধানমন্ডি এলাকায় ভেজাল বিরোধী ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনাকালে এ জরিমানা করা হয়। ভেজালবিরোধী অভিযানের অংশ হিসেবে কর্তৃপক্ষের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ওয়াহিদুজ্জামান নেতৃত্বে আলমাস সুপার শপে এই অভিযান পরিচালনা করা হয়।

বিএফএসএ সংস্থাটি আরো জানায়, আলমাস সুপার শপে আমদানিকারকের তথ্যবিহীন বিদেশি খাদ্যপণ্য ছিল। এ ছাড়া যথাযথ মোড়কীকরণ, চিহ্নিতকরণ ও লেবেল সংযোজন ছাড়াই প্যাকেট করা খাবার বিক্রি করা হচ্ছিল। এ জন্য নিরাপদ খাদ্য আইন-২০১৩ অনুসারে প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা অর্থদণ্ড প্রদান এবং তা তাৎক্ষণিক আদায় করা হয়।

বিএফএসএ আরো জানায়, অভিযানকালে খাদ্যের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় নির্দেশনা ও লিফলেট প্রদান করা হয়। নিরাপদ খাদ্য নিশ্চিতে এই ভেজাল বিরোধী অভিযান অব্যাহত থাকবে।

গতকাল ঢাকাসহ সারাদেশে ৩১ টি মনিটরিং টিম কর্তৃক ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৮০ টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ২,৭৭,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে রাজধানী ও জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।



আরও পড়ুন: অভিযোগ আর অভিযোগ ইভ্যালি ফাল্গুনী শপের বিরুদ্ধে – VoktaKantho.com