মোহাম্মদপুরে টোকিও স্কয়ারে অভিযান, আট প্রতিষ্ঠানকে জরিমানা

ঢাকা, ২৭ মে সোমবারঃ রাজধানীর মোহাম্মদপুরে টোকিও স্কয়ার শপিং মলে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর। ৪টি কসমেটিক , ২টি ফার্মেসি এবং ২টি  খাবারের দোকানকে আইন অমান্য করায় বিভিন্ন ধারায়  জরিমানা করে মোবাইল টিম।

আমদানীকৃত কসমেটিকসে আমদানীকারকের নাম এবং নির্ধারিত মূল্য উল্লেখ না থাকায় মেক আপ জোন, আলম কসমেটিকস, ফ্যাশন প্লাস এবং ওয়াইকে জোনকে ৩৭ ধারায় প্রত্যেককে ২০,০০০ টাকা জরিমানা করা হয়। দোকানগুলির অধিকাংশ পণ্যতে আমদানীকারকের নাম এবং নির্ধারিত মূল্য উল্লেখ ছিল না। এছাড়া জাপান গার্ডেন ফার্মা এবং এশিয়া ফার্মাকে আমদানীকারকের নাম এবং নির্ধারিত মূল্য উল্লেখ না থাকার অভিযোগে ১০,০০০ টাকা করে জরিমানা করা হয়। ক্যাফে ফুড এক্সপ্রেসে অভিযান চালিয়ে পচা, বাসি এবং অস্বাস্থ্যকর স্থানে খাবার তৈরীর নমুনা পান অভিযানকারী দল । আইন অমান্য করায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন আইনের ৪১ ধারায় ক্যাফে ফুড এক্সপ্রেসের দুইটি শাখাকে ১,৫০,০০০ টাকা জরিমানা করা হয়।

অভিযানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক মাসুম আরেফিন , আব্দুল জব্বার মন্ডল, আফরোজা ইয়াসমিন। মনজুর মোহাম্মদ শাহরিয়ার ভোক্তাকণ্ঠকে জানান, আর আগেও বেশ কয়েক দফা আমরা টোকিও স্কয়ারে অভিযান পরিচালনা করি। তবে এবারের অভিযানের পর আমারা সন্তোষজনক উন্নতি পেয়েছে। তবে এখনো কিছু অসাধু ব্যবসায়ী বিদেশ পণ্যোর মোড়কে কিছু নকল পণ্য বিক্রি করছে। যা কারো কাছে মোটেও কাম্য নয়। এই নকল পণ্যের বিরুদ্ধে জিরো টলেরেন্সি গ্রহন করেছি। ভোক্তাদের অধিকার রক্ষায় আমাদের এই অভিযান চলমান থাকবে।

টোকিও স্কয়ার মার্কেট কমিটি এই ধরনের নকল এবং ভেজাল পণ্য ব্রিক্রি না করার জন্য দোকান মালিকদের প্রতি আহবান জানিয়েছেন । সেই সঙ্গে দোকান মালিকদের সঙ্গে আলোচনার মাধ্যমে মার্কেট এই ধরণের পণ্য ব্রিক্রি না করার আশ্বাস দিয়েছেন অভিযানকারী দলকে। অভিযানকারী দলকে সার্বিক ভাবে সহযোগিতা করেন বাংলাদেশ আর্মড পুলিশ ফোর্স।   

খবর সংগ্রহ ও সম্পাদনাঃ ভোক্তা অভিযোগ কেন্দ্র।মোবাইল নাম্বারঃ +৮৮০১৯৭৭০৮০৭১