সিনোফার্মের ৯১ হাজার ২০০ ডোজ টিকা পৌঁছালো চট্টগ্রামে

দেশে করোনাভাইরাস মোকাবিলায় প্রথম দফায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড টিকার ৭ লাখ ৬২ হাজার ডোজের পর এবার চীনের সিনোফার্মের ৯১ হাজার ২০০ ডোজ চট্টগ্রামে পৌঁছেছে।

শুক্রবার (১৮ জুন) সকাল সাতটায় টিকাগুলো গ্রহণ করেন  চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। টিকাগুলো সংরক্ষণ করা হয়েছে সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই কোল্ড স্টোরে। তবে টিকা পাওয়া গেলেও তা বিতরণ ও প্রয়োগ কার্যক্রম কবে থেকে শুরু হবে তা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

তিনি আরো বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এ টিকা দেয়া হবে। যারা আগে টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছিলেন কিন্তু পাননি, তারা টিকা অগ্রাধিকার পাবেন। একইভাবে যেসব স্বাস্থ্যসেবা কর্মী, পুলিশসহ যারা ফ্রন্টলাইনার আছেন এবং যাদের রেজিস্ট্রেশন করা আছে তারাও আগ্রাধিকার পাবেন। এছাড়া প্রবাসীরা যদি রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে তারাও টিকা নিতে পারবেন। সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদেরও টিকা দেয়া হবে। 

এ ছাড়া করোনায় মৃতদের সৎকারে নিয়োজিত ব্যক্তি, বাংলাদেশে বসবাসরত চীনা নাগরিকরা অগ্রাধিকার ভিত্তিতে এ টিকা পাবেন।তবে যারা অন্য কোনো টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন তারা এ টিকা নিতে পারবেন না।

এর আগে, দুই দফায় চট্টগ্রামে সাত লাখ ৬২ হাজার অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকার চালান এসেছিল। এর মধ্যে গত ৩১ জানুয়ারি প্রথম দফায় চার লাখ ৫৬ হাজার ডোজ করোনার টিকা চট্টগ্রামে আসে। এরপর ৯ এপ্রিল দ্বিতীয় দফায় আসে আরও তিন লাখ ছয় হাজার ডোজ টিকা।

Related posts:

ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক সহ ৬ জন কর্মকর্তার করোনা পজেটিভ
গাবতলী গরুর হাটঃ চাঁদাবাজি আছে, চাঁদাবাজি নেই
রাস্তায় কমেছে ব্যক্তিগত গাড়ি-অটোরিকশা
ঢাবির ৯৬ শতাংশ শিক্ষার্থী টিকার আওতায় : উপাচার্য
জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি: ক্যাব-এর সংবাদ সম্মেলন সোমবার
সোমবার মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ করবে শিক্ষার্থীরা
ওমিক্রন সংক্রমণ, যুক্তরাজ্য নববর্ষের উৎসব বাতিল 
বাংলাবাজার-শিমুলিয়া রুটে লঞ্চ-স্পিডবোট চলাচল স্বাভাবিক
সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান অব্যাহত, ১৫২ টি প্রতিষ্ঠানকে জরিমানা
দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকতে পারেঃ প্রধানমন্ত্রী