রাজশাহীতে লকডাউনে ৩৪৪ মামলা

রাজশাহীতে গত ১০ দিনে ৩৪৪টি মামলায় ভ্রাম্যমাণ আদালত মোট চার লাখ ৫২ হাজার ৮৫০ টাকা জরিমানা আদায় করেছে। মূলত করোনায় সচেতনতা বৃদ্ধি ও জারিকৃত আইন অমান্য করায় এ ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা হয়।

জেলা প্রশাসনের সূত্রমতে, ১১ জুন বিকাল ৫টা থেকে ১৭ জুন রাত ১২টা পর্যন্ত রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এলাকায় লকডাউন ঘোষণা করেন রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল। এ নিয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি প্রজ্ঞাপনও জারি হয়।

এ প্রেক্ষিতে চলমান সরকারি বিধিনিষেধ প্রতিপালন ও জনসচেতনা বৃদ্ধিতে রাজশাহী মহানগর ও উপজেলাগুলোতে প্রশাসনিক সহায়তায় মাঠে নামেন নির্বাহী ম্যাজিস্টেটসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। যারা সরকারি বিধিভঙ্গ করেছেন তাদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মামলা ও অর্থদণ্ডসহ জরিমানা আদায় করা হচ্ছে।

রাজশাহী জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, রাজশাহী জেলায় মোট ৩৪৪টি মামলা বা অর্থদণ্ড দেয়া হয়েছে। এতে ৩৪৪ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বিধিভঙ্গের জন্য জরিমানা গুনতে হয়েছে চার লাখ ৫২ হাজার ৮৫০ টাকা। এরমধ্যে রাজশাহী মহানগরীতে ১৮৭টি মামলায় ২ লাখ ৯৩ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় হয়েছে।

এদিকে তানোর উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভূমি কর্মকর্তা অসুস্থ থাকায় বাকি আটটি উপজেলায় লকডাউনে অর্থদণ্ডের জরিমানা আদায় হয়েছে। আট উপজেলার মধ্যে, মোহনপুরে ১১টি মামলায় ৮ হাজার ৩০০ টাকা, বাগমারাতে ৩৯টি মামলায় ১৭ হাজার ৫৫০ টাকা, দূর্গাপুরে ১৯টি মামলায় ১৬ হাজার ৪০০ টাকা, পুঠিয়াতে ৪১টি মামলায় ৭০ হাজার ৩০০ টাকা, বাঘাতে ১৭টি মামলায় ৮ হাজার ৬০০ টাকা, পবাতে ১৩টি মামলায় ২৬ হাজার ৫০০ টাকা, গোদাগাড়ীতে চারটি মামলায় ১০ হাজার টাকা ও চারঘাটে ১৩টি মামলায় ১ হাজার ৭০০ টাকা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আদায় করা হয়েছে।

বর্ধিত লকডাউনে এ ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম চলমান থাকবে বলেও জানিয়েছেন জেলা প্রশাসনের এ নির্বাহী কর্মকর্তা।