রাজধানীর প্রায় সব ফার্মেসিতেই মেয়াদোত্তীর্ণ ওষুধ!

ঢাকা, ১০ জুন সোমবারঃ আজ সকালে ফার্মগেটের খামারবাড়িতে আ. কা. মু গিয়াস উদ্দিন মিলকী মিলনায়তনে ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে রোমহর্ষক এক তথ্য জানিয়েছেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার। অনুষ্ঠানে তিনি বলেন, ‘প্রতারণা রোধে ভোক্তা অধিদপ্তরের পক্ষ থেকে সারা দেশেই তদারকি টিম গঠন করা হয়েছে। এই তদারকি টিম কখনো ক্রেতা সেজে, কখনো ঝটিকা অভিযানের মাধ্যমে ফার্মেসিগুলোর কার্যক্রম নজরদারির আওতায় রেখেছে। বাজার তদারকির গত ৬ মাসের প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, রাজধানীর প্রায় ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি হচ্ছে।’ মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে ভোক্তা আইনের একাধিক ধারায় বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা ও সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে উল্লেখ করেন তিনি।

অন্যান্য বক্তাদের মাঝে , কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক কৃষিবিদ হামিদুর রহমান বলেন, ‘নিরাপদ খাদ্য নিশ্চিত কারো একার দায়িত্ব নয়, সংশ্লিষ্ট সবার সচেতনতা ও আইনের শক্ত অবস্থান জরুরি।’

আলচনা সভায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বিএসটিআইয়ের প্রতিনিধি ও বিভিন্ন সুপারমার্কেটের কর্ণধাররা উপস্থিত ছিলেন। ৭ই জুন সারা বিশ্বে ‘নিরাপদ খাদ্য দিবস পালিত হয়। আর এবারই প্রথম বেসরকারিভাবে বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন এ দিবসটি পালন করে। এ উপলক্ষ্যে ওই দিন থেকেই সারা দেশের সুপার মার্কেটগুলোয় সপ্তাহব্যাপী ‘ভোক্তা সেবা সপ্তাহ পালিত হচ্ছে। সপ্তাহব্যাপী কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নিয়াজ রহিম, সাধারণ সম্পাদক জাকির হোসেন ছাড়াও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বিএসটিআইয়ের প্রতিনিধি ও ব্যবসায়ী প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।