জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন আদেশ

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১ জুলাই থেকে সারা দেশে কঠোর বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছে সরকার। এই কঠোর লকডাউনে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নতুন আদেশ জারি করেছে।

নতুন আদেশে বলা হয়েছে, লকডাউন উঠে গেলে বিশ্ববিদ্যালয়ে সব শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীকে দপ্তরপ্রধানের নির্দেশক্রমে অন্তত প্রতি তিন দিনে এক দিন অফিসে উপস্থিত থাকতে হবে এবং প্রত্যেককে মাসে কমপক্ষে ৩৫ শতাংশ উপস্থিতি নিশ্চিত করতে হবে। এ ছাড়া অন্যান্য স্বাভাবিক সময়ে প্রত্যেককেই নিয়মিত অফিস করতে হবে।

পূর্বের আদেশে বলা হয়েছিল, ১ জুলাই থেকে সব কর্মকর্তা-কর্মচারীকে দপ্তরপ্রধানের নির্দেশে অন্তত প্রতি তিন দিনে এক দিন অফিসে উপস্থিত থাকতে হবে। কিন্তু বিদ্যমান পরিস্থিতিতে এমন নির্দেশনা নিয়ে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। বিশেষ করে যানবাহন চলাচল বন্ধ থাকলে তারা যাওয়া-আসা করবেন কীভাবে, সেই প্রশ্ন ওঠে। তারপর আগের আদেশটি সংশোধন করে নতুন আদেশ জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. মশিউর রহমান কর্মকর্তা–কর্মচারীদের লকডাউনে অফিস করার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের বলেন, তিনি সংশ্লিষ্টদের যেভাবে নির্দেশনাটি দিয়েছিলেন, সেভাবে আগের আদেশটি হয়নি। পরে সেটি ঠিক করে দেওয়া হয়েছে।

নতুন আদেশে আরও বলা হয়, প্রয়োজনে প্রত্যেককে জুমের মাধ্যমে সভায় অংশগ্রহণ করতে হবে এবং অনলাইনে দাপ্তরিক বিভিন্ন কাজ করতে হবে। আর সরকারঘোষিত লকডাউন ও বিধিনিষেধ চলাকালীন কোনো শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।