বাজার তদারকিঃ ২৪ প্রতিষ্ঠানকে ১ লক্ষ ৪৫ হাজার টাকা জরিমানা

ঢাকা, ১৯ জুন বুধবারঃ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক (কার্যক্রম) ফাহমিনা আক্তারের স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তি হতে জানা গেছে, গতকাল ১৮ জুন প্রধান কার্যালয়, বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৭ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, চট্টগ্রাম মহানগর, নরসিংদী, গাজীপুর ও কুমিল্লায় বাজার তদারকি করা হয়েছে।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ মাসুম আরেফিন ও জনাব আফরোজা রহমান কর্তৃক শাহবাগ, রমনা ও নিউ মার্কেট এলাকায় বাজার তদারকি পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ১১৫নং মাংসের দোকান, মায়ের দোয়া পোল্ট্রি হাউজ, তাজুল ইসলামের মাছের দোকান, ১১১নং মাংসের দোকান, ১১৮নং মাংসের দোকান, ৩৭ ও ৩৮ নং মাছের দোকান, ৪৪ নং মাছের দোকান, শহিদ ফলের দোকানকে ৫০০/- (পাঁচশত) টাকা করে ৪,০০০/- (চার হাজার) টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে মায়ের দোয়া জেনারেল স্টোর ও ভাই ভাই স্টোরকে যথাক্রমে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা ও ২,০০০/- (দুই হাজার) টাকা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রির অপরাধে মামা ভাগ্নে স্টোর, গাজী জেনারেল স্টোরকে ১০,০০০/- (দশ হাজার) টাকা করে ২০,০০০/- (বিশ হাজার) টাকাসহ মোট ৩১,০০০/- (একত্রিশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া দেশব্যাপী ৫টি বাজার তদারকির মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, ওজনে কারচুপির ও পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৮টি প্রতিষ্ঠানকে ৭৯,০০০/- (ঊনআশি হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা ও প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে ৪টি প্রতিষ্ঠানকে ৩৫,০০০/- (পঁয়ত্রিশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ৪ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৮,৭৫০/- (আট হাজার সাতশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়।

গতকাল ১৮ জুন, মঙ্গলবার ৭টি বাজার তদারকি ও ৪টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ২৪টি প্রতিষ্ঠানকে মোট ১,৪৫,০০০/- (এক লক্ষ পঁয়তাল্লিশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয় এবং আদায়কৃত জরিমানা হতে ৪ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৮,৭৫০/- (আট হাজার সাতশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটলিয়ন, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে।