সপ্তাহের মাঝামাঝি সময় বৃষ্টিপাত বাড়বে

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রোববার দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। মৌসুমী বায়ু সক্রিয় থাকায় সপ্তাহের মাঝামাঝি সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

পুর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া আগামী দুই দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। সামান্য বাড়তে পারে দিন ও রাতের তাপমাত্রা।

আরও পড়ুন : জুন মাসে নির্যাতনের শিকার ৩২৯ নারী ও কন্যা শিশু – VoktaKantho.com

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে,মৌসুমী বায়ুর অক্ষের বাড়তি অংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা তেতুঁলিয়ায় ২৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এই সময়ে বৃষ্টিপাত হয়েছে,পটুয়াখালীতে ১০৫ মিলিমিটার, ফরিদপুরে ৮৯ মিলিমিটার, খেপুপাড়ায় ৭০ মিলিমিটার, তেতুঁলিয়ায় ৪৯ মিলিমিটার, ডিমলায় ৪৫ মিলিমিটার এবং মংলায় ৩৪ মিলিমিটার।

জুন মাসে বাংলাদেশ ও উজানের অববাহিকার অনেক স্থানে বৃষ্টিপাতসহ অনেক স্থানে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত পরিলক্ষিত হয়েছে। এর ফলে দেশের প্রধান নদীগুলোর পানি বাড়লেও বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হয়েছে। আবহাওয়ার সাম্প্রতিক পূর্বাভাস অনুযায়ী চলতি সপ্তাহে উজানের অববাহিকার অনেক স্থানে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত ঘটার সম্ভাবনা রয়েছে। এর ফলে দেশের প্রধান নদনদীর পানি সামগ্রিকভাবে বাড়তে পারে। এর পরিপ্রেক্ষিতে দেশের প্রধান নদনদীগুলোর জন্য আগামী সাত দিনের অববাহিকাভিত্তিক ধারণাগত পূর্বাভাস দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বিয়ে করে যাওয়ার সময় জরিমানার শিকার বর-কনে – VoktaKantho.com