পাস্তুরিত দুধে ক্ষতিকর উপাদান নেইঃ বিএসটিআই

ঢাকা, ২৬ জুন বুধবারঃ জাতীয় মান নিয়ন্ত্রণকারী সংস্থা, বিএসটিআই কর্তৃক অনুমোদিত ১৮টি পাস্তুরিত দুধের বিষয়ে, প্রতিবেদন দেওয়া হয়েছে হাইকোর্টে। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মোহাম্মদ ইকবাল কবিরের বেঞ্চে এ প্রতিবেদন মঙ্গলবার দাখিল করা হয়। বিএসটিআইয়ের পক্ষে আইনজীবী সরকার এম আর হাসান গতকাল সন্ধ্যায় প্রতিবেদনটি দাখিল করেন।

প্রতিবেদন অনুসারে, বিএসটিআই অনুমোদিত ১৪টি কোম্পানির পাস্তুরিত ‍দুধের ১৮টি নমুনার পরীক্ষায় জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনো উপাদান পাওয়া যায়নি। পাস্তুরিত দুধের ব্র্যান্ডগুলো হলো ইগলু, প্রাণ মিল্ক, পুরা, আয়রান, আড়ং ডেইরি, ফার্ম ফ্রেশ মিল্ক, মো, মিল্ক ভিটা, আফতাব, আল্ট্রা, তানিয়া (২০০ গ্রাম ও ৫০০ গ্রাম), ডেইরি ফ্রেশ, মিল্ক ফ্রেশ, এবং কাউহেড পিওর মিল্ক। গত ২৩ মে থেকে ২৯ মে পর্যন্ত বিএসটিআই নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৭ মে ‘পাস্তরিত দুধের ৭৫ শতাংশই নিরাপদ নয়’ উল্লেখ করে পত্রিকায় একাধিক সংবাদ প্রকাশিত হয়। প্রকাশিত প্রতিবেদনগুলো আদালতে নজরে আনা হলে আদালত এ বিষয়ে রিট আবেদন দাখিলের নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ২০ মে হাইকোর্টের রিট দায়ের করেন আইনজীবী তানভির আহমেদ।

আদালত এ বিষয়ে বৃহস্পতিবার পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেছেন।